মেইন ম্যেনু

কঠোর করা হচ্ছে যুক্তরাষ্ট্রের ভিসা পদ্ধতি

খুব শিগগিরি কঠোর হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ভিসা পদ্ধতি কারণ রাজনীতিবিদরা কিছু নির্দিষ্ট নাগরিকদেরকে ভিসা না দেয়া এবং ফ্রি ভিসাতে যুক্তরাষ্ট্র ভ্রমণের উপর নিষেধাজ্ঞা দেয়ার জন্য ভোট দিয়েছেন।

গত মঙ্গলবার যুক্তরাষ্ট্রের রাজনীতিবিদরা যে সমস্ত নাগরিক বিগত পাঁচ বছরে সিরিয়া, ইরান, ইরাক এবং সুদান ভ্রমণ করেছেন তাদের ভিসা না দেয়ার জন্য ভোট দেন। ভিসা না দেয়ার তালিকায় আরো রয়েছে ওই সমস্ত দেশের নাগরিকেরাও। এমনকি ইউরোপ থেকে ফ্রি ভিসাতে অনেক দ্বৈত নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্র ভ্রমণ করাটাও এই নতুন পদ্ধতিতে কঠিন হয়ে যাবে।

মার্কিন ইরানিয়ান নাগরিক হাদি ঘায়েমি বলেছেন, এতে করে শুধু যে অসংখ্য শিক্ষানবিশ, সাহায্যকর্মী, ব্যবসায়ীসহ ইউরোপ এবং মদ্ধপ্রাচ্যের আরো অন্যান্য যোগাযোগ যুক্তরাষ্ট্রে প্রবেশে সমস্যার মুখে পড়বে তাই না বরং এটা করে যুক্তরাষ্ট্র এই স্থানগুলো এবং মানুষদের প্রতি তার নেতিবাচক দৃষ্টিভঙ্গিই প্রকাশ করলো।

ঘায়েমি বলেন, আমি চাই দেশের ভেতরে কে আসা যাওয়া করছে সে ব্যাপারে যুক্তরাষ্ট্র খুব সজাগ থাকবে কিন্তু অল্প কিছু সংখ্যক মানুষের অসৎ কর্মের জন্য গোটা একটা সম্প্রদায়কে লক্ষ্য করে নিষেধাজ্ঞা দেয়াটা অনুচিত।

কিন্তু গত ১৩ নভেম্বরের প্যারিস হামালার কথা স্মরণ করে যুক্তরাষ্ট্র সংসদের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেসেণ্টেটিভে নতুন ভিসা আইনের স্বপক্ষে প্রয়োজনের বেশি ভোট দেন সদস্যরা। তাছাড়া ডিসেম্বরের ২ তারিখের ভয়াবহ ক্যালিফোর্নিয়া সন্ত্রাসী হামলা এবং রিপাবলিকান প্রেসিডেন্ট মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের মুসলমান নিসেধাজ্ঞার বক্তব্যকে ও ভোটাররা গণ্য করেছেন।