মেইন ম্যেনু

কতক্ষণ হওয়া উচিত আদর্শ যৌনতা?

যৌনতা কতক্ষণ স্থায়ী হওয়া উচিত, এ বিষয়টি নিয়ে বহু মানুষেরই প্রশ্ন রয়েছে। তবে এ বিষয়ে অনেকেরই ভুল ধারণা রয়েছে। যৌনতার সঠিক কত সময়ব্যাপী হতে পারে, এ বিষয়ে বিশেষজ্ঞরা কী বলেন? এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইনডিপেনডেন্ট।

অনেকেই দ্রুত বীর্যস্খলনের সমস্যায় ভুগছেন বলে চিকিৎসকের কাছে আসেন। যদিও বিশেষজ্ঞরা বলছেন, যৌনতার নির্দিষ্ট কোনো সময় নেই। তবে যৌনতার গড় সময় হিসাব করতে গেলে অনেকের মাঝেই বিভ্রান্তি তৈরি হতে পারে। কারণ যৌনতার প্রস্তুতির বিষয়টি এর সঙ্গে জড়িত।

যৌনতা শুধু একে অপরের যৌনকর্ম নয়। এতে আগে ও পরে আরও কিছু কর্মকাণ্ড হওয়া উচিত। নিজেদের মাঝে পারস্পরিক বোঝাপড়ায় কাছে আসা ও ফোরপ্লের এসব কর্মকাণ্ড যৌনতার অংশ বলেই ধরা যায়।

৫০০ দম্পতির ওপর জরিপে দেখা গেছে তাদের যৌনতার বিভিন্ন ব্যাপ্তি রয়েছে। এ সময়ের মধ্যে রয়েছে ৩৩ সেকেন্ড থেকে শুরু করে ৪৪ মিনিট পর্যন্ত। শুধু যৌনতার সময়টি হিসাব করলে এটি হবে ৫ দশমিক ৪ মিনিট।

যারা বিশেষজ্ঞের কাছে আসেন দ্রুত বীর্যপাত সমস্যায় তাদের জন্য বিষয়টি কিছুটা বিভ্রান্তিকর। কারণ তাদের পুরোপুরি যৌন সন্তুষ্টির আগেই বীর্যপাত হয়ে যেতে পারে। এ ক্ষেত্রে জেনে রাখা উচিত যে, যৌনতা শুধু একটি কাজ নয়। এ ক্ষেত্রে বেশ কিছু সময় ধরে ঘনিষ্ঠ হয়ে থাকা প্রয়োজনীয়। এ কাজগুলো যৌনতারই অংশ। সরাসরি যৌনতার আগে পর্যাপ্ত যৌন উত্তেজনা সৃষ্টির মাধ্যমে সে পরিস্থিতি তৈরি করা উচিত।

এ ছাড়া যৌনতার সময়টি দীর্ঘ করতে চাইলে পুরুষের ক্ষেত্রে সমাধান হলো অনুশীলন। কিছুটা অনুশীলন করলেই তা দীর্ঘায়িত করা সম্ভব। এতে সমস্যার সমাধান না হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া যেতে পারে। এ ক্ষেত্রে নারীরও সমস্যা হয়। কারণ নারীর যৌনতা অনেকাংশেই সঙ্গীর ওপর নির্ভরশীল। নারীর জন্য সরাসরি যৌনতা শুরু করা বিব্রতকর। তার আগে কিছু সময় ফোরপ্লের মাধ্যমে পর্যাপ্ত উত্তেজনা আনা প্রয়োজন। এতে নারীর যৌন সন্তুষ্টি সহজ হয়।

এ ক্ষেত্রে আপনার যদি যৌন সন্তুষ্টি না হয় তাহলে যৌন পরিবেশের দিকে লক্ষ রাখতে হবে এবং যথেষ্ট ফোরপ্লে করতে হবে। বিশেষজ্ঞরা বলছেন, যৌনতার সময় বড় বিষয় নয়। কারণ গড়ে তা সাড়ে পাঁচ মিনিটেরও কম স্থায়ী হয়। সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো আপনার যৌন সন্তুষ্টি হচ্ছে কি না, সেটি দেখা। সূত্র – কালেরকণ্ঠ।