মেইন ম্যেনু

কনুই এবং হাঁটুর কালো দাগ দূর করুন সহজ ৩টি উপায়ে

অনেকের হাঁটু এবং হাতের কনুই দেহের গায়ের রং এর চেয়ে কালো হয়। সাধারণত সূর্যের আলো, জিনগত বৈশিষ্ট্য, শুষ্ক ত্বক, অতিরিক্ত ওজন ইত্যাদি কারণে হাতের কনুই এবং পায়ের হাঁটুতে কালো দাগ পড়ে থাকে যা দেখতে বেশ দৃষ্টিকটু। অনেক দামী লোশন, ক্রিম ব্যবহার করার পরও এই কালো দাগ দূর করা সম্ভব হয় না। ঘরোয়া কিছু উপায় রয়েছে যা নিয়মিত ব্যবহারে ত্বকের কালো দাগ দূর করে দেবে।

১। নারকেল তেল

গোসলের পর নারকেল তেল হাঁটু এবং হাতের কনুতে এক দুই মিনিট ম্যাসাজ করে লাগান। এটি প্রতিদিন করুন। এছাড়া এক চা চামচ নারকেল তেল, আধা চা চামচ লেবুর রস মিশিয়ে হাঁটু এবং কনুতে ম্যাসাজ করে লাগান। তারপর একটি টাওয়েল দিয়ে মুছে ফেলুন। এটি সপ্তাহে একবার করুন।

২। লেবু

লেবুকে প্রাকৃতিক ব্লিচ বলা হয়। এতে ব্লিচিং এর উপাদান আছে যা ত্বকের রং হালকা করে থাকে। এর সাথে এতে ভিটামিন সি ত্বকের মৃত কোষ দূর করে থাকে। হাতের কনুই এবং হাঁটুর কালো স্থানে লেবুর রস লাগান। ২০ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লোশন বা ক্রিম লাগিয়ে নিন।এক চামচ লেবুর রসের সাথে এক টেবিলচামচ মধু মিশিয়ে নিন। এটি হাত পায়ের কালো স্থানে লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।সপ্তাহে দুই থেকে তিনবার এটি ব্যবহার করুন। লেবুর রস ব্যবহারের ৩ ঘন্টা পর্যন্ত রোদে যাওয়া থেকে বিরত থাকবেন।

৩। টকদই

এক চা চামচ টকদই এবন ভিনেগার একসাথে মিশিয়ে নিন। এটি ত্বকে ম্যাসাজ করে লাগান। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এছাড়া দুই টেবিল চামচ বেসন, এক টেবিল চামচ টকদই মিশিয়ে পেস্ট তৈরি করুন।। এই পেস্টটি ২০ মিনিট ম্যাসাজ করুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত এই প্যাকটি ব্যবহার করুন।