মেইন ম্যেনু

কবি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ে শেক্সপিয়ার ফেস্টিভ্যাল

মোঃ ওয়াহিদুল ইসলাম, বিশ্ববিদ্যালয় প্রতিনিধি : বিশ্বখ্যাত কবি উইলিয়াম শেক্সপিয়ার-এর ৪৫২তম জন্মবার্ষিকী এবং ৪০০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে আজ ২৭ এপ্রিল ২০১৬ তারিখ বুধবার দিনব্যাপী বিভিন্ন কর্মসুচি/ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়েছে। ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগ কর্তৃক আয়োজিত ‘শেক্সপিয়ার এভরিহয়্যার’ শীর্ষক দিনব্যাপী ফেস্টিভ্যালের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম। এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় ট্রেজারার প্রফেসর এ এম এম শামসুর রহমান। অনুষ্ঠানের উদ্বোধন শেষে র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। উইলিয়াম শেক্সপিয়ার রচিত বিভিন্ন নাটকের দৃশ্যের বিভিন্ন চরিত্রে সজ্জিত হয়ে শিক্ষার্থীবৃন্দ র‌্যালিতে অংশগ্রহণ করেন।

ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থীদের তৈরি দেয়ালিকারও উদ্বোধন করেন মাননীয় উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম।

এছাড়াও ইংরেজি সাহিত্যের মহাকবি ‘উইলিয়াম শেক্সপিয়ার’এর জন্ম ও মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগে এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ‘পাওয়ার পলিটিক্স ইন শেক্সপিয়ার’ শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রফেসর ড. মোহীত উল আলম। পাঠকৃত মূল প্রবন্ধ নিয়ে আলোচনা করেন ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মোহাম্মদ ইমদাদুল হুদা এবং একই বিভাগের সহকারী অধ্যাপক ড. শেখ মেহেদী হাসান। সেমিনারে সভাপতিত্ব করেন ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের প্রফেসর ড. বিজয় ভূষণ দাস।

পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা আবৃত্তি, ব্যঙ্গ নাটক, লোক নাটক এবং চলচ্চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হয়। ফেস্টিভ্যাল আয়োজন কমিটির আহ্বায়ক ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের সহকারী অধ্যাপক উম্মে ফারহানা, শিক্ষক, সাংবাদিক সমিতি, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীবৃন্দ ফেস্টিভ্যালে উপস্থিত ছিলেন।