মেইন ম্যেনু

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে ‘ইংকে’র সাহিত্য আড্ডা

মোঃ ওয়াহিদুল ইসলামঃ জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কলাভবনের ২০৯ নম্বর কক্ষে আজ ২৮ সেপ্টেম্বর (বুধবার) বেলা সাড়ে এগারোটায় অনুষ্ঠিত হয়ে গেল ইংরেজি বিভাগের সাহিত্য সংসদ, ‘ইংক’ আয়োজিত ‘ডেথ ইন ফিকশন’ শীর্ষক এক সাহিত্য আড্ডা।

ঔপন্যাসিক উইলিয়াম ফকনারের ১১৯ তম জন্মবার্ষিকী উপলক্ষে, তাঁর স্মরণে উৎসর্গ করা এই আড্ডায় ক্লাবের মডারেটর হিসেবে স্বাগত বক্তব্য রাখেন ইংরেজি ভাষা ও সাহিত্যে বিভাগের প্রভাষক আবদুল্লাহ আল মুক্তাদির। আড্ডায় কথাসাহিত্যিক হিসেবে সহকারী অধ্যাপক উম্মে ফারহানা ফকনার রচিত মৃত্যু বিষয়ক উপন্যাস ‘অ্যাজ আই লে ডায়িং’ নিয়ে আলোচনা করেন ।

এছাড়াও আড্ডায় উপস্থিত ছিলেন ইংরেজি ভাষা ও সাহিত্যে বিভাগের অধ্যাপক ড. বিজয় ভূষণ দাস, অধ্যাপক ড. মোহাম্মদ ইমদাদুল হুদা, সহকারী অধ্যাপক ড.শেখ মেহেদী হাসান, প্রভাষক সাখাওয়াত জামিল সৈকত প্রমুখ।

বক্তাগণ বলেন, আধুনিক সমাজে সাহিত্যে এখন স্তুতিকাব্যে সীমাবদ্ধ থাকছে না। মানব সমস্যার খোলামেলা সমাধানে এগিয়ে এসেছে সাহিত্য। প্রেম,ভালোবাসা, অধিকার,জীবন, মানবিক সংকট সব কিছুর সাথে সাথে মৃত্যুও চিরকাল সাহিত্যের মূল প্রতিপাদ্য বিষয় হিসেবে প্রতীয়মান। বিষয় হিসেবে নানাভাবে, নানা সময়ে মৃত্যু প্রসঙ্গ বিশ্ব কথাসাহিত্যকে সমৃদ্ধ করেছে।

যে কোন ভাষায় যে কোন কথাসাহিত্যের উপর উন্মুক্ত সাহিত্যে আড্ডায় অংশ নেয় ইংরেজি বিভাগ সহ অন্যান্য বিভাগের সাধারন শিক্ষার্থীরাও। তারা তাদের নিজ রচিত সাহিত্যে এবং অন্যান্য সাহিত্যিকদের সাহিত্যে নিয়ে তাদের মতামত প্রদান এবং আলোচনা করেন।