মেইন ম্যেনু

কবি নজরুল বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির প্রথম মিটআপ অনুষ্ঠিত

মোঃ ওয়াহিদুল ইসলাম, জাককানইবি প্রতিনিধি : বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক তৈরি, বিতর্ক আন্দোলনের প্রসার, বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ ও আয়োজন করা সহ নতুনভাবে কার্যক্রম শুরু করতে আজ ক্যাফে চক্রবাক সংলগ্ন ছাতার নিচে নতুন এবং পুরাতন তার্কিকদের নিয়ে প্রথম মিটআপ অনুষ্ঠিত হয়েছে।

মিটআপে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ থেকে আগত নতুন এবং পুরাতন তার্কিকদের ভাবনা ও বিশ্ববিদ্যালয় বিতর্ক নিয়ে তাদের মতামত এবং পরিকল্পনা নিয়ে ঘন্টাব্যাপী আলোচনা করা হয়েছে।

তার্কিকদের এই মিলনমেলা অনুষ্ঠানে প্রাক্তন তার্কিক বক্তারা, বিতর্কে এ আগ্রহী ও বিতর্ক ভাবনা সম্পন্ন এবং নবীন তার্কিকদের বিভিন্ন সমস্যার সমাধান সহ নতুনভাবে দক্ষ বিতার্কিদের ডেভেলপমেন্টের বিভিন্ন পরামর্শ দেন।

উল্লেখ্য জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি সংক্ষেপে (কেএনইউডিএস), বিশ্ববিদ্যালয়ের বিতর্ক আন্দোলনে সংযুক্ত একটি সংগঠন। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত এই সংগঠনটি বিতর্ককে ছড়িয়ে দিতে কাজ করে চলেছে বিশ্ববিদ্যালয়ের জন্মলগ্ন থেকে । কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে বিতর্কের চর্চা শুরু হয় সেই প্রথম ব্যাচের শিক্ষার্থীদের সময় থেকেই। পরবর্তীতে বিতর্ক সাংগঠনিক রূপ পেতে শুরু করলেও কালের পরিক্রমায় তাঁর চর্চাটা ছিল খুবই সামান্য। তারই ধারাবাহিকতায় কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের কতিপয় প্রগতিশীল ছাত্র-শিক্ষকদের হাত ধরে তৈরি হয় এই সোসাইটি।

কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক ও বিতর্ক অনুরাগী শিক্ষার্থীদের সংগঠিত করে পাশাপাশি বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও বুদ্ধিবৃত্তির চর্চাকে উত্সাহিত করা এবং সারাদেশের বিতার্কিকদের সাথে সুসম্পর্ক বজায় রাখা। সর্বোপরি বিশ্ববিদ্যালয়ের বিতার্কিক তৈরি, বিতর্ক আন্দোলনের প্রসার, বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ ও আয়োজন করা সহ নতুনভাবে কার্যক্রম শুরু করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি। আজ এর মিটআপ অনুষ্ঠিত হয়েছে।

মিটআপে উপস্থিত থেকে দিক নির্দেশনামূলক পরামর্শ প্রদান করেন বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের শিক্ষার্থী কেএনইউডিএস এর প্রথম সদস্য সচিব এবং বর্তমানে কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা এবং কালচারাল ডিপার্টমেন্টের সেকশন অফিসার ফাহাদুজ্জামান মোঃ শিবলী।

তাছাড়া, কবি নজরুল বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির বর্তমান প্রধান সমন্বয়ক মোঃ ওয়াহিদুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয়ের প্রথম থেকেই এই ডিবেট সোসাইটির যাত্রা ছিল আমরা নতুন করে এই সোসাইটির কার্যক্রমকে ত্বরান্বিত করতে শামিল হয়েছি শুরু থেকেই সকলের সহযোগীতা পাচ্ছি। বিশেষ করে, বিশ্ববিদ্যালয়ের প্রথম ডিবেট সোসাইটির সদস্য সচিব ফাহাদুজ্জামান মোঃ শিবলী ভাই বিতর্কের উন্নয়নে এবং বিতর্ক অনুরাগীদের উৎসাহিত করতে বিশেষ সহযোগীতা করছেন, আমরা আশাবাদি এভাবে সকলের সহযোগীতা পেলে বিশ্ববিদ্যালয়ে শক্তিশালী একটি বিতর্ক সংগঠন এবং দক্ষ তার্কিক খুঁজে বের করা সম্ভব হবে।