মেইন ম্যেনু

কম্পিউটার নিয়ন্ত্রিত সিগন্যাল চালু করতে যাচ্ছে রেলওয়ে

ট্রেন চলাচলে পুরনো ‘সিগনাল’ ব্যবস্থা উঠে যাচ্ছে। এর পরিবর্তে কম্পিউটার নিয়ন্ত্রিত আধুনিক সিগনাল ব্যবস্থা চালু করতে যাচ্ছে রেল বিভাগ। এ লক্ষ্যে কোরিয়ার একটি ঠিকাদারি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ রেলওয়ে।

বৃহস্পতিবার রেল ভবনে দক্ষিণ কোরিয়ার ঠিকাদারি প্রতিষ্ঠান এলএসআইএস’র সঙ্গে এ বিষয়ক চুক্তিটি সই হয় বলে রেলওয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

রেলওয়ের এই প্রকল্পের পরিচালক মো. আবুল কালাম এবং এলএসআইএস’র পরিচালক জং চ্যান লি নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন।

প্রকল্পটির চুক্তি মূল্য ধরা হয়েছে ২২৪ কোটি ৬৮ লাখ টাকা, যার মধ্যে প্রকল্প সহায়তা ১৮০ কোটি ৪০ লাখ টাকা এবং বাকি ৪৪ কোটি টাকা সরকারি তহবিল থেকে আসবে।

সরকারি তহবিলের বাইরে এই প্রকল্পে অর্থায়ন করছে দক্ষিণ কোরিয়া সরকার। আগামী দুই বছরের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে বলে রেলপথ মন্ত্রণালয়ের ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এতে আরও জানানো হয়, চট্টগ্রাম-চিনকী আস্তানা সেকশনে ১১টি স্টেশনের ‘সিগনাল’ ব্যবস্থার আধুনিকায়নে কাজ করবে এলএসআইএস।

কম্পিউটারভিত্তিক রঙিন আলোযুক্ত আধুনিক এই ‘সিগনাল’ ব্যবস্থার মাধ্যমে ট্রেন চলাচলের সময়সূচি ঠিক রাখা, গতি বাড়ানো, ক্রসিং গেট পারাপারে সচেতনতা বৃদ্ধি ও নিরাপত্তা নিশ্চিত করাসহ বেশ কিছু সুযোগ-সুবিধা বাড়বে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রণালয়ের সচিব ফিরোজ সালাহ উদ্দিন, রেলওয়ে মহাপরিচালক মো. আমজাদ হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন।