মেইন ম্যেনু

‘কর্ণফুলীতে টানেল নির্মাণের কাজ শুরু ডিসেম্বরে’

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন-এশিয়ান হাইওয়ের সঙ্গে চট্টগ্রামকে যুক্ত করতে কর্ণফুলী নদীর তলদেশে টানেল

নির্মাণ করা হচ্ছে। এটি নির্মাণে খরচ পড়বে সাড়ে ৮ হাজার কোটি টাকা। এর মধ্যে চীন দেবে সাড়ে ৫ হাজার কোটি টাকা। চলতি বছরের ডিসেম্বরে নির্মাণের কাজ শুরু হবে এবং ২০২০ সালের ডিসেম্বর মাসের মধ্যে নির্মাণ কাজ শেষ হবে।

শনিবার সকালে চট্টগ্রামের পতেঙ্গাস্থ নৌবাহিনীর ঈসা খাঁ ঘাটির ট্রেনিং ব্লকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, কর্ণফুলীর তলদেশে টানেল নির্মাণ প্রধানমন্ত্রীর গুরুত্বপূর্ণ প্রকল্পের মধ্যে একটি। এটি পদ্মা সেতুর মতোই গুরুত্ব দেওয়া হবে। দ্রুত কাজ শেষ করার চেষ্টা করা হবে। নির্ধারিত সময়ের আগেও টানেল নির্মাণ কাজ শেষ হতে পারে। কারণ চীনের যে প্রতিষ্ঠানকে কাজ দেওয়া হয়েছে নির্ধারিত সময়ের আগে কাজ শেষ করার রেকর্ড তাদের রয়েছে।

যোগাযোগ সচিব খন্দকার আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে টানেল নির্মাণের সঙ্গে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের প্রতিনিধিদের নিয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে টানেল নির্মাণ কাজ সম্পাদন, এ সম্পর্কিত যাবতীয় সমস্যা-সমাধান নিয়ে বিস্তারিত পর্যালোচনা হয়েছে।

বৈঠকে বলা হয় চলতি বছরের নভেম্বর মাসে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা যৌথভাবে টানেল নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।

বর্ধিত ভাড়াকে কেন্দ্র করে গণপরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে সড়ক পরিবহনমন্ত্রী বলেন, যাত্রীদের কাছ থেকে যাতে অতিরিক্ত ভাড়া আদায় না করা হয়, এজন্য পুলিশ প্রশাসনকে নির্দেশ দেওয়া হয়েছে।