মেইন ম্যেনু

পাবনা কারাগার

কর্তৃপক্ষের নাম ভাঙিয়ে টাকা নিচ্ছে প্রতারক চক্র

সম্প্রতি পাবনা জেলা কারাগার কর্তৃপক্ষের নাম ভাঙিয়ে একটি প্রতারকচক্র আসামিদের স্বজনদের কাছ থেকে টাকা আদায় করছে বলে অভিযোগ পাওয়া গেছে।

ভুক্তভোগীদের অভিযোগ, প্রতারকচক্র আসামি পক্ষের আইনজীবীর মাধ্যমে ফোন দিয়ে আসামির পরিবারের সঙ্গে কথা বলে তাদের ফোন নম্বর সংগ্রহ করে। এরপর কারাগারে অন্তরীণ বন্দিকে এক কারাগার থেকে অন্য কারাগারে জরুরি ভিত্তিতে স্থানান্তর, তাদের চিকিৎসা, অস্ত্রপচার ও জামিনের কথা বলে আত্মীয়-স্বজনের কাছ থেকে বিকাশের মাধ্যমে বিভিন্ন অংকের টাকা হাতিয়ে নিয়েছে। গত এক মাসে এমন ঘটনা ঘটেছে অন্তত ছয়টি।

এ বিষয়ে পাবনা জেল সুপার ওবায়দুর রহমান জানান, কারাগারে আটক বন্দিদের থাকা, খাওয়া, চিকিৎসার জন্য কোনো ধরনের টাকার প্রয়োজন হয় না। যা সকলের দৃষ্টি আকর্ষণ করার জন্য সিটিজেন চার্টার, লিফলেট ও ব্যানার কারাগারের প্রধান ফটক, সাক্ষাত কক্ষ ও কারাভ্যন্তরে টাঙানো আছে। এরপরও কোনো ধরনের প্রতারক চক্র যদি বন্দিদের থাকা, খাওয়া ও চিকিৎসার জন্য টাকা দাবি করে থাকে তা অবশ্যই কারা কর্তৃপক্ষকে টেলিফোনে বা মোবাইলে জানানোর জন্য বন্দিদের আত্মীয় স্বজনদের অনুরোধ জানানো হয়েছে।

জেল সুপার ওবায়দুর আরো জানান, কারা কর্তৃপক্ষের সঙ্গে কোনো রকম যোগাযোগ ছাড়াই অতি সম্প্রতি কয়েকজন ব্যক্তি কারা কর্তৃপক্ষকে বন্দি বদলি, চিকিৎসা, অস্ত্রপচার এবং জামিনের জন্য বিকাশ নম্বরে টাকা দেওয়ার অভিযোগ করে যাচ্ছেন, তারা উক্ত টাকা প্রেরণের পূর্বে কারা কর্তৃপক্ষের সাথে কোনোরুপ যোগাযোগ করেননি। এ ছাড়াও তারা যে মোবাইল নম্বরে টাকা বিকাশ করেছেন, উক্ত নম্বরও কারা কর্তৃপক্ষকে জানাননি। তারা প্রতারক চক্রের প্রতারণার শিকার হয়ে কারা কর্তৃপক্ষের বিরুদ্ধে মিথ্যা অপপ্রচার চালিয়ে যাচ্ছেন।

বন্দি বা তাদের আত্মীয় স্বজন ও পরিবারের কাছে কেউ কারা কর্তৃপক্ষের নাম ভাঙিয়ে টাকা দাবি করলে সঙ্গে সঙ্গে কর্তৃপক্ষকে জানানোর জন্য অনুরোধ করা হয়েছে। কারা কর্তৃপক্ষের যোগাযোগের নম্বর, জেল সুপার (০১৭১৬- ১৪৫৩৫৯), সহকারী সার্জন (০১৭১৪-৪৬১৬৭৮), জেলার (০১৭১২-৯৮৬৫৮৪), ডেপুটি জেলার (০১৭২৬-৩৬৭৬৯২) এবং টেলিফোনে গেইটে (০৭৩১-৬৬১৩১)।

একই সাথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানান, পাবনা কারাগার সরকারের একটি স্পর্শকাতর সংশোধনী প্রতিষ্ঠান। বন্দিদের নিরাপদ আটক নিশ্চিত করে তাদের সংশোধনের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। পাবনা কারাগার কর্তৃপক্ষ সকলের অবগতির জন্য জানিয়েছে যে, কারা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ ছাড়া কেউ কোনো প্রতারক চক্রের সঙ্গে কোনোরুপ বা কোনো ধরনের টাকা লেনদেন করলে কারা কর্তৃপক্ষ দায়ী থাকবে না।