মেইন ম্যেনু

কর্মক্ষেত্রের চাপ কমাবেন যেভাবে…

কর্মক্ষেত্রের চাপ বর্তমানে স্বাস্থ্যের জন্য সবচেয়ে বড় প্রতিবন্ধকতা। এটি শুধু আপনার মানসিক স্বাস্থ্যের জন্য হুমকি নয় বরং শারীরিক স্বাস্থ্যের ক্ষতির কারণও হতে পারে। স্বাস্থ্য ও ফিটনেস বিশেষজ্ঞ মিকি মেহতা কর্মক্ষেত্রে চাপ কমানোর জন্য সহজ কিন্তু কার্যকরী কিছু কৌশল ব্যাখ্যা করেছেন।

-হাত ও মুখ ধুয়ে ফেলুন, পড়নের শার্ট একটু আলগা করে নিন, জুতা খুলুন। এবার আরামদায়ক কোনো স্থানে বা ইজি চেয়ারে বসুন। কক্ষের লাইট বন্ধ করে দিন। শান্তভাবে বসুন এবং গভীর শ্বাসপ্রশ্বাস নিন। কমপক্ষে ২১ বার গভীরভাবে শ্বাসপ্রশ্বাস নিন। তাৎক্ষণিকভাবে আপনাকে চাপ থেকে উপশম করবে। আপনার হাতে যদি মাত্র পাঁচ মিনিট সময় থাকে, তাহলে ২১ বার করে দুইবার গভীর শ্বাসপ্রশ্বাস নেয়া সম্ভব।

-সোজা হয়ে দাঁড়ান, আপনার দুই হাত নিচের দিকে রাখুন। এখন হাত পেছনের দিকে নিন এবং উপরের দিকে তাকান। শ্বাস ছাড়ার সময় হাত আগের অবস্থায় নিয়ে আসুন। তারপর হাত দিয়ে পায়ের পাতা স্পর্শ করুন।

-আপনার ভালো লাগে এ রকম একটি ছবি কল্পনা করুন। যেমন, ঝর্ণা ঝড়ছে, খোলা আকাশ, মঙ্গল প্রদীপ জ্বলছে, সবুজ ঘাসের উপর দৌড়ানোর দৃশ্য, আপনার প্রিয়জন, আপনার পরিবার বা সঙ্গীর ছবি দেখতে পারেন। তবে ছবির মাধ্যমে প্রশান্তি পেতে প্রাকৃতিক ছবি বেশি কাজে দেয়।

-দীর্ঘক্ষণ কাজের পর আপনি যখন ক্লান্ত হয়ে পড়েন, তখন কিছুক্ষণ সহজ শারীরিক ব্যায়াম করে নিতে পারেন। চেয়ারে বসে থাকলে আপনার পা একটি ছোট টুলের উপর রাখুন, পুরোপুরি পা ছেড়ে দিন। এবার চেয়ারে হেলান দিন, ঘাড়ের পিছনে নরম কিছু দিন। চোখ বন্ধ রাখুন। আপনার বিরক্তি তৈরি করছে এমন ব্যাপারগুলো বাদ দেয়ার চেষ্টা করুন। আপনি যা প্রত্যাশা করেন তার দিকে মনোযোগ দিন।

-আপনার সামনে একটি লাইট অথবা মোমবাতি জ্বালান। সহজভাবে লাইটের দিকে মনোযোগ দিন। এতে আপনার ইতিবাচকতা মনোভাব তৈরিতে করবে এবং উদ্বেগ দূর করে মনে আনন্দ আনবে।

– সুগন্ধযুক্ত কোনো কিছু আপনার অফিস কক্ষে রাখতে পারেন। যেমন, অ্যারোমা তেল, সজনা পাতা, চন্দন, ল্যাভেন্ডার, লিলি, গোলাপের পাঁপড়ি, কস্তুরী, কমলা আপনাকে সজীব ও প্রাণবন্ত রাখবে।

-ইচ্ছে করলে চকোলেট থেরাপি নিতে পারেন। কালো চকোলেট আপনার মনে ফুর্তি জোগাবে।

-আপনার পছন্দের কোনো গান বা আত্মিক সুখ প্রদান করবে এমন গান শুনতে পারেন।