মেইন ম্যেনু

কর্মসূচির দিনেই দেখা যায় না বিএনপির নেতাকর্মীদের

বিএনপির কেন্দ্রীয় কার্যালয় রাজধানীর নয়াপল্টনে অবস্থিত। এখান থেকেই দলের বেশিরভাগ কার্যক্রম পরিচালিত হয়। কিন্তু প্রায় সময়ই পুলিশি বাধার কারণে সমাবেশ কিংবা ঘোষিত কোনো কর্মসূচি সফলভাবে পালন করতে নেতাদের হিমশিম খেতে হচ্ছে। এ অবস্থায় দলের কোনো কর্মসূচি থাকলে কেন্দ্রীয় কার্যালয়ে নেতাকর্মীদের দেখাই যায় না। কিন্তু কর্মসূচির বাইরে অন্যান্য দিন থাকে নেতা-কর্মীদের উপচে পড়া ভিড়।

যেকোনো কর্মসূচির দিনেই নয়াপল্টন এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। ধারণা করা হচ্ছে, নেতাকর্মীদের বিরুদ্ধে একাধিক মামলা থাকায় গ্রেফতার এড়াতে কর্মসূচির দিনগুলোতে তাদের দেখা যায় না।

গত ৭ জানুয়ারি রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে গণতন্ত্র হত্যা দিবস পালন করতে সমাবেশ করতে চেয়েছিল বিএনপি। কিন্তু প্রশাসনের পক্ষ থেকে অনুমতি দেওয়া হয়নি। এর প্রতিবাদে রোববার সারাদেশের জেলা সদর, মহানগর এবং রাজধানী ঢাকার প্রত্যেকটি থানায় বিক্ষোভ প্রদর্শনের ঘোষণা দেওয়া হয়।

কিন্তু রোববার সকালে নয়াপল্টনে সরেজমিনে গিয়ে দেখা যায়, অন্যান্য দিনের মতোই নেতাকর্মীদের তেমন উপস্থিতি নেই। দলটির অফিসে কয়েকজন কর্মকর্তা ছাড়া কেন্দ্রীয় নেতা বা অন্যান্য নেতাদের দেখা যায়নি। এছাড়া অন্যান্য দিনের কর্মসূচির মতো কার্যালয়ের সামনে এপিসি, জলকামানসহ পুলিশের অবস্থান তেমন নেই। তবে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

নেতাকর্মীরা মাঠে এমনকি কেন্দ্রীয় কার্যালয়ের সামনেও নেই।

এ বিষয়ে জানতে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়ের কাছে মোবাইলে জানতে চাইলে ‘আরে ভাই আমি কোর্ট কাচারিতে আছি’ এই বলে তিনি লাইন কেটে দেন।