মেইন ম্যেনু

কলমাকান্দায় বিশ্ব প্রবীণ নির্যাতন প্রতিরোধ সচেতনতা দিবস উদযাপন

দুর্গাপুর (নেত্রকোনা) প্রতিনিধি: নেত্রকোনার কলমাকান্দা উপজেলায় স্থানীয় জেলা পরিষদ অডিটরিয়ামে ইউরোপিয়ন ইউনিয়ন এর অর্থায়নে, হেল্পএইজ ইন্টারন্যাশনাল এর সহায়তায় বেসরকারী উন্নয়ন সংস্থা বারসিক‘র বাস্তবায়নে বিভিন্ন কর্মসুচীর মধ্য দিয়ে বিশ্ব প্রবীণ নির্যাতন প্রতিরোধ সচেতনতা দিবস ২০১৬ উদযাপন করা হয় রবিবার।

এ উপলক্ষে এক বর্নাঢ্য র‌্যালী উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে জেলা পরিষদ অডিটরিয়ামে ‘‘সব বয়সের সমাজ গড়ি, প্রবীণ নির্যাতন বন্ধ করি’’ এই প্রতিপাদ্যে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা চেয়ারম্যান জনাব শাহ্ মোঃ ফখরুল ইসলাম ফিরোজ, অন্যান্যদের মধ্যে দিবসের কর্মসুচী তুলে ধরে আলেচনা করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সাইদুজ্জামান, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কলি আক্তার, প্রেসক্লাব সাধারণ সম্পাদক মোঃ ফখরুল আলম খসরু, সাংবাদিক জাফর উল্লাহ্, উপজেলা সমবায় কর্মকর্তা এ কে এম ফজলুল করিম, শাহ্ সুলতান এতিমখানার পরিচালক মো: আব্দুল হাকিম, প্রবীণ শিক্ষক ধীরেশ দত্ত, মোঃ আরজ আলী, বারসিক উপজেলা সমন্বয়কারী অর্পনা ঘাগ্রা প্রমুখ।

বক্তারা বলেন, আমাদের সমাজে প্রবীণদের শারীরিক, মানসিক এবং অর্থনৈতিক বৈষম্য দুরিকরন এবং তাঁদের নির্যাতনের বিরুদ্ধে সচেতনতা তৈরী করা আমাদেরই দায়িত্ব। আমাদের দেশে মোট প্রবীণ সংখ্যা হচ্ছে ১কোটি ৩০ লক্ষ্য। কাজেই প্রবীণদের নিরাপদ জীবনযাপন তথা নিজের ভবিষ্যতের জন্য একটি নিরাপদ পরিবেশ তৈরীতে আমাদেরই এগিয়ে আসতে হবে।

পরিশেষে কলমাকান্দা ইউনিয়নের নির্বাচিত ২টি সাংস্কৃতিক দল (নাটক ও জারী) সঙ্গীত পরিবেশন করে। অনুষ্ঠানে উপস্থিত সকলেই প্রবীণ নির্যাতন বন্ধে সোচ্চার হবার অঙ্গীকার করেন। অনুষ্ঠান শেষে স্কুল ও কলেজের ২০০শত ছাত্র-ছাত্রীদের মাঝে গাছের চাড়া বিতরন করা হয়।