মেইন ম্যেনু

কলারোয়ায় আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবসে র‌্যালী ও আলোচনা সভা

কলারোয়া উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উদ্যোগে এবং উপজেলা ব্র্যাক ও সুশীলনের আয়োজনে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ দিবসে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
এ উপলক্ষে বুধবার সকালে উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালী বের হয়ে পৌর সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলায় এসে শেষ হয়।
র‌্যালী শেষে উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের সামনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নুরুন নাহার আক্তার।
এসময় “নারী নির্যাতন মানবা না প্রতিকারে প্রতিরোধে সোচ্চার হব” -প্রতিপাদ্যকে সামনে রেখে বক্তব্য রাখেন ব্র্যাক কলারোয়া উপজেলা ম্যানেজার রেজাউল ইসলাম খান, কৃষি ও খাদ্য নিরাপত্তা কর্মসূচির সিনিয়র উপজেলা ম্যানেজার আতিয়ার রহমান, হিসাব রক্ষণ কর্মকর্তা রাজন কুমার দাস, ব্র্যাক ম্যানেজার নুরুন নাহার, ম্যানেজার রেজাউল ইসলাম খান, ম্যানেজার সরদার আবু মোহাম্মাদ মাসুম, কর্মসূচি সংগঠক নাজমা খানম, রিতা মন্ডল, উপজেলা সুশীলনের ম্যানেজার তাসরিন জামান, হিসাব রক্ষক মেহেদী হাসান, সুশীলনের অনুপ কুমার, শার্মিলা রিমা, যমুনা রাণী মন্ডল ও সুশীলন ও ব্র্যকের সকল উপকারভোগী উপস্থিত ছিলেন।
আলোচনা সভায় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নুরুন নাহার আক্তার বলেন, নির্যাতনের ফলে নারীরা মানবাধিকার খর্ব হয়। পুরুষের তুলনায় নারীদের নিম্ন সামাজিক মর্যাদা, সুশিক্ষার অভাব, দারিদ্র, আর্থিক নির্ভরশীলতা,পুরুষতান্ত্রিক মানসিকতা, বিভিন্ন কুসংস্কার, যৌতুক ইত্যাদি কারনে নারী নির্যাতন ঘটে থাকে। তবে আমাদের দৃষ্টিভঙ্গি বা মূল্যবোধের মধ্যেই নারীর প্রতি সহিংস আচরণ মিশে রয়েছে। শিশুর বেড়ে ওঠা ও সামাজিকীকরণের মধ্যেই নারীর প্রতি বিদ্বেষ ও সহিংস মনোভাব একটু একটু করে সঞ্চারিত হয়। পুরুষতান্ত্রিক সমাজে এই প্রক্রিয়া পরিবর্তন করতে না পারলে নারী নির্যাতন বন্ধ করা কঠিন হবে।