মেইন ম্যেনু

‘কাজী নজরুল ইসলাম আজীবন শোষিত-বঞ্চিত মানুষের মুক্তির জন্য সংগ্রাম করে গেছেন’

আব্দুর রহমান, সাতক্ষীরা: জেলা প্রশাসক আবুল কাশেম মোঃ মহিউদ্দিন বলেন, ‘কাজী নজরুল ইসলাম ছিলেন সাম্য ও মানবতার কবি। তিনি কবিতা, গান, গজল ও নাটকের মাধ্যমে মানুষের কল্যাণের কথা বলেছেন।

যিনি বাংলা কাব্যে অগ্রগামী ভূমিকার জন্য সর্বাধিক পরিচিত। বাংলা ভাষার অন্যতম সাহিত্যিক, দেশপ্রেমী এবং বাংলাদেশের জাতীয় কবি। আজ কবি নজরুল ইসলামের ৪০তম মৃত্যু বার্ষিকীতে শ্রদ্ধা ও ভালোবাসায় আমরা কবিকে স্মরণ করছি। দারিদ্র্যের শাঘাতে জর্জরিত হয়েও কবি কখনো আপস করেননি।

মাথা নত করেননি লোভ-লালসা, খ্যাতি, অর্থ, বিত্ত-বৈভবের কাছে। আজীবন সংগ্রাম করে গেছেন শোষিত-বঞ্চিত মানুষের মুক্তির জন্য।’ শুক্রবার (৩০ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৫টায় সাতক্ষীরা পাবলিক লাইব্রেরির আয়োজনে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪০তম মৃত্যু বার্ষিকী উদযাপন ও জাতীয় শোক দিবস উপলক্ষে চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানে জেলা প্রশাসক আবুল কাশেম মোঃ মহিউদ্দিন এসব কথা বলেন।

আলোচনা সভায় আরো বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.এফ.এম এহতেশামুল হক, সাতক্ষীরা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর লিয়াকত পারভেজ, সরকারি কলেজের সাবেক উপাধ্যক্ষ নিমাই মন্ডল, সাতক্ষীরা পাবলিক লাইব্রেরির সহ সভাপতি প্রফেসর আব্দুল হামিদ, সাধারণ সম্পাদক মোঃ কামরুজ্জামান রাসেল, সাহিত্য সম্পাদক তৃপ্তি মোহন মল্লিক, নির্বাহী সদস্য মোঃ আমিনুল হক, প্রভাষক রেজাউল করিম, অধ্যাপক রফিকুল ইসলাম, শেখ তৌহিদুর রহমান ডাবলু, লায়লা পারভীন সেঁজুতি প্রমুখ। এসময় জেলার বিভিন্ন সাহিত্য ও সাংস্কৃতি সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন সাতক্ষীরা পাবলিক লাইব্রেরির সদস্য শেখ হারুন উর রশিদ।