মেইন ম্যেনু

কাজের দক্ষতা বাড়িয়ে দেবে এই ৬টি কৌশল

কর্মজীবী মানুষদের খুব সাধারণ একটি সমস্যা হল কাজ করতে করতে ক্লান্ত হয়ে পড়া। বিশেষ করে দুপুরে খাবারের পর কাজ করার আগ্রহ হারিয়ে ফেলেন অনেক কর্মীই। ক্লান্তিবোধের কারণে ভালভাবে কাজ করাও সম্ভব হয়ে উঠে না। যার ফলশ্রুতিতে জমে যায় অনেক কাজ। কিছু কৌশল অবলম্বনে করে আপনি আপনার কাজ সমান দক্ষভাবে করে নিতে পারেন।

১। সময় নির্ধারণ করে নেওয়া

অফিসে কাজের দক্ষতা বাড়াতে চাইলে প্রতিটি কাজের জন্য সময় নির্দিষ্ট করে নিন। নির্ধারিত সময়ের মধ্যে কাজ শেষ করে ফেলুন। যেমন সারাদিন কি কি কাজ করবেন, কোথায় কোথায় ফোন করবেন তার একটি লিস্ট তৈরি এবং সময় নির্ধারণ করে ফেলুন। একটি কাজ করতে কতটুকু সময় নিবেন। ঠিক সময়ের মধ্যে কাজটি শেষ করে ফেলুন।

২। কাজের গুরুত্ব নির্ধারণ করুন

যে কাজটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ সেটি আগে করুন। তারপর তারচেয়ে কম গুরুত্বপূর্ণ কাজটি করুন। এভাবে কাজের গুরুত্ব অনুযায়ী কাজের সময় নির্ধারণ করে নিন। তা না হলে আগে কম গুরুত্বপূর্ণ কাজগুলো করা হয়ে যাবে, গুরুত্বপূর্ণ কাজগুলো না করা অবস্থায় রয়ে যাবে।

৩। ডেস্কটি গুছিয়ে রাখুন

কাজের সময় হাতের কাছে কাজের জিনিসটি না পেলে কাজ শেষ করতে দেরী হয়ে যায়। কাজের জায়গাটি এলোমেলো থাকলে আপনার কাজ করতে দেরী হবে, তাই কাজের ডেস্কটি গুছিয়ে রাখুন। এটি আপনার কাজের গতিকে ত্বরান্বিত করবে। অফিস থেকে বের হওয়ার আগে ডেস্কটি পরিস্কার করে ফেলুন।

৪। কাজে বিরতি

সারাদিন কাজ একঘেয়েমিতা সৃষ্টি করে থাকে। কাজের মাঝে কিছুটা বিরতি গ্রহণ করুন। যখনি ক্লান্তবোধ করবেন তখনি কাজ থেকে কিছুটা বিরতি গ্রহণ করুন। একটু হেঁটে আসুন অথবা সহকর্মীর সাথে কিছুক্ষণ গল্প করুন। এটি কাজের একঘেয়েমিতা কাটাতে সাহায্য করবে।

৫। পানির জাদু

শরীরকে হাইড্রেটেড রাখুন। এটি শুধু আপনার স্বাস্থ্যের জন্য উপকারী নয়, এটি আপনাকে কাজের প্রতি মনযোগী করে তুলবে। এমনকি আপনার মস্তিষ্ক সঠিকভাবে পরিচালনা করতে সাহায্য করবে পানি। কাজের মাঝে পানি পান করুন।

৬। আত্নবিশ্বাসী হন

কতটুকু কাজ বাকী আছে, কখন কাজ শেষ হবে এই চিন্তা করা থেকে বিরত থাকুন। আপনি কাজ কতটুকু দক্ষভাবে শেষ করছেন সেদিকে লক্ষ্য রাখুন। নিজের প্রতি নিজের কাজের প্রতি বিশ্বাস রাখুন। সময়মত আপনি কাজ শেষ করতে পারবেন, সেই দক্ষতা আপনার আছে এই বিশ্বাস রাখুন।

প্রতিটি কাজের নির্দিষ্ট পরিকল্পনা করে নিন। পরিকল্পনা আপনার কাজকে সহজ করে তুলবে। আর আপনার কাজের দক্ষতা বাড়িয়ে দিবে অনেকখানি।