মেইন ম্যেনু

কানের খোল পরিষ্কার করবেন না, জমতে দিন

কান শুরশুর করল তো হাতের কাছে যা আছে তা নিয়ে সোজা কানের ভিতরে। ভাল করে এদিক ওদিক কয়েকবার সেটিকে ঘুরিয়ে যত ময়লা জমে ছিল তা সোজা বাইরে বের করে নিয়ে আসেন। তাই তো? নাক শিটকানোর কিছু নেই বাপু। এরকম আমরা সকলেই করি। তবে এটা জেনে রাখুন কানের খোল পরিষ্কার করে তৃপ্তি যতই হোক না কেন কাজটি কিন্তু মোটেই ভাল করেননা আপনি। কানের ময়লা কানে থাকাই ভাল। অহেতুক তাকে বাইরের জগৎ দেখাতে যাবেন না।

দীর্ঘদিন ধরে একের পর এক গবেষণায় জানা গিয়েছে, কানে জমে থাকা এই ময়লা কিন্তু আদপে কানকে সুরক্ষা দেয়। কানের বাইরের দিকের গহ্বরে থাকা সিবেসিয়াস গ্রন্থির ক্ষরণের সঙ্গে ধুলো, ময়লা মিশে খোল তৈরি হয়। যা ইনফ্লুয়েঞ্জা, স্ট্রোপ্টোকক্কাস-সহ একাধিক ব্যাকটিরিয়া এবং ছত্রাককে ধ্বংস করে। সে কারণে কানের খোল পরিষ্কার করা উচিত নয়। প্রশ্ন ওঠে, তা হলে তো ময়লা জমতে জমতে কান বন্ধ হয়ে যাবে! বিজ্ঞানীরা জানাচ্ছেন, দরকার মতো কান আপনা আপনিই পরিষ্কার হয়ে যায়। নিজের ময়লা সে নিজেই বার করে দেয়। তার জন্য অহেতুক কান খুঁচিয়ে ঘা করবেন না।

এবার যদি দেখেন পাশের সিটের লোকটি পরম সুখ অনুভব করতে করতে কান পরিষ্কার করছেন, তাঁর ভালর জন্য না হয় তাঁর সুখে বাধা হয়েই দাঁড়ালেন!