মেইন ম্যেনু

কান-নাক ফোঁড়ানোর ইনফেকশন দূর করুন ঘরোয়া উপায়ে

ফ্যাশনের অন্যতম অনুষঙ্গ হল কানের দুল, নাকফুল। আর এই কানের দুল পড়ার জন্য প্রয়োজন হয় কান ফোঁড়ানোর। কান, নাক ফোঁড়ানোর একটি সমস্যায় অনেকেই পড়তে হয় তা হল “ইনফেকশন”। অনেকের নাক বা কান পেকে যায়, পুঁজ হয়, লাল হওয়াসহ নানা সমস্যা দেখা দেয়। যার কারণে অনেক সময় জ্বরও এসে থাকে। এই ইনফেকশন দূর করার কিছু ঘরোয়া উপায় জেনে নিন।

১। নারকেল তেল

নারকেল তেলে বিভিন্ন ইনফেকশন দূর করতে বেশ কার্যকর। ইনফেকশনের স্থানে অল্প করে নারকেল তেল ম্যাসাজ করে লাগান। তবে হ্যাঁ এটি নতুন কান বা নাক ফোঁড়ানোর স্থানের পরিবর্তে পুরাতন কান বা নাক ফোঁড়ানোর ইনফেকশন সারিয়ে তুলতে বেশি কার্যকর।

২। অ্যালোভেরা জেল

ত্বকের জ্বালাপোড়া দূর করতে অ্যালোভেরা জেল বেশ পরিচিত। ইনফেকশনের স্থানে আল্যোভেরা জেল ম্যাসাজ করে লাগান। এটি ত্বকের জ্বালাপোড়া ব্যথা দূর করে থাকে।

৩। লবণ পানি

পানিতে কয়েক চামচ লবণ দিয়ে জ্বাল দিন। পানি কিছুটা ঠান্ডা হলে একটি কাপড় পানিতে ভিজিয়ে সেটি দিয়ে ইনফেকশন স্থানগুলো মুছুন। এটি পুঁজ পরিষ্কার করে ত্বক ইনফেকশন হওয়া থেকে রক্ষা করে।

৪। নিম

নিমের প্রাকৃতিক অ্যান্টিব্যাকটেরিয়াল সমৃদ্ধ একটি উপাদান। এটি কানের অভ্যন্তরীণ ইনফেকশন দূর করে দেয়। এটি সাধারণত দুই দিনের মধ্যে ইনফেকশন দূর করে থাকে।

৫। ট্রি টি অয়েল

টি ট্রি অয়েলে রয়েছে অ্যান্টিফাঙ্গাল, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টিমাইক্রোবিয়াল উপাদান রয়েছে। যা কানের ইনফেকশন দূর করে দেয়। তবে হ্যাঁ এটি সামান্য পানির সাথে মিশিয়ে ব্যবহার করুন।

৬। বরফ

একটি কাপড়ে কিছু বরফ পেঁচিয়ে নিন। এটি দিয়ে ফোঁড়ানোর স্থানে কিছুটা সেঁক দিন। এটি ব্যথা দ্রুত কমিয়ে দেবে এবং ইনফেকশন সারিয়ে তুলবে দ্রুত।