মেইন ম্যেনু

কাপড়ে জেদী ৭টি দাগ দূর করে ফেলুন ঘরোয়া উপায়ে

মজা করে সস দিয়ে আলুর চপ খাচ্ছেন। হঠাৎ করে সস আপনার প্রিয় পোশাকটিতে পড়ে গেল! তখন কি করবেন? অনেক সময় সাবধান থাকার ফলেও কাপড়ে দাগ পড়া রোধ করা সম্ভব হয় না। চা, কফি খাওয়ার সময় কাপড়ে পড়ে নি এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর। এই দাগগুলো সাথে সাথে পরিষ্কার করা না হলে স্থায়ী হয়ে যেতে পারে।

১। কফি

কাপড়ে কফি পড়ার সাথে সাথে কুসুম গরম পানিতে ভিজিয়ে রাখুন। ডিটারজেন্ট বা ভিনেগার দিয়ে দাগের উপর কিছুক্ষণ ঘষুন। তারপর গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। যদি দাগটি পুরাতন হয়ে যায় তবে ডিশ ওয়াশিং লিকুইডে ভিজিয়ে রাখুন। যদি অনেক বেশি পুরাতন হয়ে যায় দাগটি তবে এক কাপ পানিতে দুই টেবিল চামচ বোরেক্স মিশিয়ে কাপড়টি ভিজিয়ে রাখুন। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।
২। ফলের রস

ঠান্ডা পানির মধ্যে ৩০ মিনিট কাপড়টি ভিজিয়ে রাখুন। তারপর দুই ফোঁটা এনজাইম ডিটারজেন্ট কুসুম গরম পানিতে মিশিয়ে কাপড়টি আবার ভিজিয়ে নিন। ঠান্ডা পানি দিয়ে আবার ধুয়ে ফেলুন। তারপর এক কাপ ভিনেগার এবং দুই কাপ পানি মিশিয়ে নিয়ে তাতে কাপড়টি ১০ মিনিট ভিজিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন।

৩। চুইংগাম

যে কাপড়ে চুইংগাম লেগে যাবে সেটি ফ্রিজে রেখে দিন কিছুক্ষণ। ১৫ মিনিটের মধ্যে চুইংগাম শক্ত হয়ে যাবে। তারপর সেটিকে একটি ভোঁতা ছুরি দিয়ে পরিষ্কার করে ফেলুন। এরপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন।

৪। তেল

প্রথমে তেল শুষে নেওয়া কাগজ দিয়ে কাপড় থেকে তেল শুষে নিন। এরপর এটি শুকিয়ে গেলে গরম পানি দিয়ে কাপড়টি ধুয়ে ফেলুন। এছাড়া বেকিং সোডা, লবণ অথবা বেবি পাউডার তেলের উপর ছিটিয়ে দিন। এবার পাউডার ব্রাশ করে নিন। ঘষবেন না। তারপর ধুয়ে ফেলুন।

৫। টমেটো কেচাপ

দুই টেবিল চামচ ভিনেগার এবং এক টেবিল চামচ লিকুইয়েড ডিশ ওয়াশিং মিশিয়ে নিন। এবার এতে কাপড়টি আধা ঘন্টার জন্য ভিজিয়ে রাখুন। দাগটি ঘষে পানি দিয়ে ধুয়ে ফেলুন। দাগ না উঠা পর্যন্ত এই পদ্ধতিতে কাপড় ধুয়ে ফেলুন।

৬। কালি

একটি পরিষ্কার কাপড় কালির দাগের নিচে রেখে হেয়ার স্প্রে দিয়ে কালি দাগের উপর স্প্রে করুন। কয়েক মিনিট পর আরকেটি কাপড় দিয়ে দাগ শুষে নিন। এরপর ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া কালি দাগ লাগা কাপড়টি সারা রাত দুধে ভিজিয়ে রাখুন। পরের দিন কাপড় ধুয়ে ফেলুন।

৭। রক্ত

ঠান্ডা পানিতে কাপড়টি ভিজিয়ে রাখুন। এরপর আঙুল দিয়ে কিছুক্ষণ ঘষুন। এরপর সাবান বা ডিটারজেন্ট দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া হাইড্রোজেন পারঅক্সাইড মিশ্রণে কাপড়টি ভিজিয়ে রাখুন। তারপর ধুয়ে ফেলুন।