মেইন ম্যেনু

কাবুলে আমেরিকান ইউনিভার্সিটিতে হামলায় নিহত ১৩

আফগানিস্তানের রাজধানী কাবুলে আমেরিকান ইউনিভার্সিটি ক্যাম্পাসে বন্দুকধারীদের হামলায় ৭ শিক্ষার্থীসহ অন্তত ১৩ জন নিহত হয়ছে। বুধবার সন্ধ্যায় কাবুলের ওই বিশ্ববিদ্যালয় আক্রান্ত হওয়ার পর আইনশৃঙ্খলাবাহিনীর সঙ্গে বন্দুকধারীদের ১০ ঘণ্টা সংঘর্ষ হয়েছে। পরে পুলিশের গুলিতে দুই হামলাকারীও নিহত হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, হামলার সময় বিশ্ববিদ্যালয়ের ভেতরে শিক্ষার্থী এবং কর্মীরা আটকা পড়ে; পুলিশ বলছে, সবাইকে উদ্ধার করা হয়েছে। এখন পর্যন্ত কোনো গোষ্ঠী হামলার দায় স্বীকার করেনি।

কাবুলের পুলিশ প্রধান আব্দুর রহমান রহিমি বলেন, নিহতদের মধ্যে তিন পুলিশ ও নিরাপত্তাবাহিনীর তিন সদস্য রয়েছে। এ ছাড়া এ ঘটনায় ৩৫ শিক্ষার্থী ও ৯ পুলিশ সদস্য আহত হয়েছে।

পুলিশ বলছে, স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় ক্যাম্পাসে হামলা হয়েছে। ওই সময় যুক্তরাষ্ট্রের বিশেষ বাহিনীর সদস্য ও সেনাবাহিনীর উপদেষ্টারা উপস্থিত ছিলেন।

বার্তাসংস্থা রয়টার্স বলছে, হামলা শুরুর ১০ ঘণ্টা পর বৃহস্পতিবার সকালে পুলিশের গুলিতে দুই হামলাকারী নিহত ও জিম্মিদশার অবসান ঘটেছে। পুলিশের এক কর্মকর্তা বলেন, লড়াই শেষ হয়েছে এবং দুই হামলাকারী নিহত হয়েছে। কাবুলের পুলিশ প্রধান আব্দুর রহমান রহিমি বলেন, দেশটির অভিজাত শ্রেণির কাছে জনপ্রিয় এই বিশ্ববিদ্যালয় থেকে হামলার শুরুর পর ৫ শতাধিক শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছে।