মেইন ম্যেনু

কালান্দারের নেতৃত্ব থেকে বরখাস্ত হলেন আজহার

পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান শাহরিয়ার খান অসুস্থ। না হয়, ইংল্যান্ডের বিপক্ষে ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে ৪-১ ব্যবধানে হারের পরই ওয়ানডে দলের নেতৃত্ব থেকে আজহার আলিকে সরিয়ে দেয়া হতো। পিসিবির সংবিধানেই বলা আছে, চেয়ারম্যান ছাড়া কোন অধিনায়ক নিয়োগ কিংবা বরখাস্ত করা যাবে না।

তবে পাকিস্তান সুপার লিগের দল লাহোর কালান্দার্স তো আর পিসিবির সংবিধান দিয়ে চলছে না। সুতরাং, দলটির নেতৃত্ব থেকে আজহার আলিকে সরিয়ে দেয়ার ক্ষেত্রে তাদের সামনে কোন বাধা নেই। পিএসএলের আগামী আসর শুরু হওয়ার আগেই ফ্রাঞ্চাইজি দলটির নেতৃত্ব থেকে বরখাস্ত করা হলো আজহার আলিকে।

নেতৃত্ব থেকে সরিয়ে দেয়া হলেও, আজহারকে দলে রেখে দিয়েছে লাহোর। নেতা হিসেবে যোগ্য না হলেও ব্যাটসম্যান হিসেবে নির্ভরযোগ্য তিনি। লাহোর কালান্দার্সে আজহার আলির পরিবর্তিত হিসেবে অধিনায়কের দায়িত্ব নিতে পারেন নিউজিল্যান্ডের সাবেক টেস্ট অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম।

লাহোর কালান্দার্সের কোচ আকিব জাভেদ সংবাদ মাধ্যমকে বলেন, ‘আমরা নেতৃত্ব নেয়ার জন্য ব্রেন্ডন ম্যাককালামকেই বাছাই করে নিয়েছি। আন্তর্জাতিক বলুন আর ঘরোয়া ক্রিকেট বলুন, সব ক্ষেত্রে নেতা হিসেবে দারুণ এক ক্রিকেটার তিনি। অসাধারণ নেতৃত্ব দেয়ার যোগ্যতা তার।’

শুধু অধিনায়কই নয়, দলের একজন ব্যাটিং মেন্টর হিসেবে ম্যাককালামকে স্বাক্ষর করিয়েছে লাহোর। পিএসএলের প্লেয়ার ড্রাফট অনুষ্ঠিত হবে আগামী ১৯ অক্টোবর, দুবাইতে। গত আসরে সবচেয়ে তলানীতে থেকে টুর্নামেন্ট শেষ করায় এবার ড্রাফটে সবগুলো রাউন্ডেই সবার আগে প্লেয়ার কেনার সুযোগ পাবে লাহোর। তার আগেই অবশ্য ম্যাককালামকে চুক্তি করিয়ে নিয়েছে দলটি।

আকিব জাভেদ এর কারণ ব্যখ্যা করতে গিয়ে বলেন, ‘আমরা তাকে আগেই স্বাক্ষর করিয়ে, অধিনায়ক হিসেবে ঘোষণা করার কারণ হলো, প্লেয়ার ড্রাফটের সময় যেন তাকে আমরা বোর্ডে পেতে পারি।’