মেইন ম্যেনু

কালীগঞ্জে বাসস্থানটি না পেয়ে ব্যথাতুর কবি আখতার হুসেন

এসএম হাবিব, কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি: বিশিষ্ট শিশু সাহিত্যিক, লেখক ও কবি আখতার হুসেন কালীগঞ্জ এসেছেন। বাংলা একাডেমী পুরস্কারপ্রাপ্ত এই গুণীজনের শৈশব কেটেছে কালীগঞ্জে।

১৯৭১ সালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে বাজানো প্রথম গান ‘স্বাধীন স্বাধীন দিকে দিকে আজ জাগছে বাঙালিরা আর রুখবে তাদের কারা’ গানের রচয়িতা আখতার হুসেন। গানটিতে সুরারোপ করেন বরেণ্য সুরকার অজিত রায়। আখতার হুসেন বর্তমানে প্রথমা প্রকাশনীর গ্রন্থ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

তিনি দীর্ঘ প্রায় ৬০ বছর পর শৈশবের স্মৃতিবিজড়িত ঝিনাইদহের কালীগঞ্জে আসেন। শনিবার বিকেলে তিনি শৈশবে বেড়ে উঠা মোবারকগঞ্জ রেলওয়ে কলোনিতে যান। তবে তিনি ব্যথাহত হন তার শৈশব কাটানো বাসস্থানটির অস্তিত্ব খুঁজে না পেয়ে।

রেল কর্তৃপক্ষ কয়েক বছর আগে পুরনো ভবনটি ভেঙে ফেলেছে। তার বাবা চাকরিসূত্রে রেলওয়ে কলোনিতে সপরিবারে বসবাস করতেন। শৈশবের স্মৃতিচারণ করতে গিয়ে আবেগবিজড়িত হয়ে পড়েন কবি।

এদিন তিনি ছেলেবেলার খেলার সাথীদের খুঁজে ফেরেন। কিন্তু তিনি শৈশবের কোনো বন্ধুকে জীবিত পাননি।

এসময় তার সঙ্গে ছিলেন কবি, শিশু সাহিত্যিক ও যায়যায়দিনের কার্টুনিস্ট মিতুল সাইফ, শিশু সাহিত্যিক ও কবি কামাল হোসাইন, কবি উত্তম চক্রবর্তী, আক্তারুজ্জামান রকিব, দীপক সাহা এবং রাজীব কিষাণ।