মেইন ম্যেনু

কালীগঞ্জ থেকে প্রধানমন্ত্রীর কাছে আড়াই হাজার খোলা চিঠি প্রেরণ

এসএম হাবিব, কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি : কৃষিতে বাজেট বৃদ্ধির দাবিতে ঝিনাইদহের কালীগঞ্জ থেকে প্রধানমন্ত্রীর কাছে আড়াই হাজার খোলা চিঠি প্রেরণ করা হয়েছে। সিএসআরএল, গ্রো, অক্সফাম এর সহযোগিতায় সোনার বাংলা ফাউন্ডেশনের আয়োজনে আড়াই হাজার রাজনীতিবিদ, জনপ্রতিনিধি, কৃষক,কৃষাণী, শিক্ষক, সাংবাদিক, সুধীজন, ছাত্র-ছাত্রী, সামাজিক ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ এ খোলা চিঠি প্রেরণ করেন।

প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠিতে বলা হয়েছে, বাংলাদেশে খাদ্য নিরাপত্তা,কর্মসংস্থান ও অর্থনৈতিক প্রবৃদ্ধি নিশ্চিত করতে জাতীয় বাজেটে মোট বাজেট বৃদ্ধির নূন্যতম-সমনুপাতিক হারে কৃষিতে বরাদ্দ বৃদ্ধি এবং মূল্য সহায়তা ভর্তুকি বাবদ মোট কৃষি উৎপাদনের ১০ শতাংশ বরাদ্দ নীতি প্রনয়ণের দাবি জানানো হয়েছে।

খোলা চিঠিতে আরো বলা হয়েছে, বাংলাদেশ খাদ্য নিরাপত্তার প্রধানতম উৎস দেশের কৃষিঃ কৃষিতে মোট শ্রম শক্তির প্রায় ৫০ ভাগ নিয়োজিত আর জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য কৃষি সমসময় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে। গত ৭ বছরে দেশের কৃষি ও কৃষকের উন্নয়নে মহাজোট সরকার অতীতের যেকোন সরকারের চেয়ে অনেকগুন ভাল পদক্ষেপ নিয়েছে।

কিন্তু পদক্ষেপ গুলো প্রায়ই একে বারের জন্য বা সাময়িকভাবে নেয়া হয়েছে। সরকারের সপ্তম পঞ্চ বার্ষিক পরিকল্পনা দলিলে স্বীকার করা হয়েছে যে, শস্য উৎপাদন উপখাতের ধান উৎপাদন ছাড়া কৃষিতে সরকারের ৬ষ্ঠ পঞ্চম বার্ষিক পরিকল্পনার আর কোন লক্ষমাত্রা অর্জিত হয়নি। এও বলা হয়েছে যে, পরিকল্পনা বাস্তবায়নে বাজেটে শতাংশের হিসেবে কৃষিতে বরাদ্দের পরিমান কমেছে আশংকাজনকহারে জানাযায়, গত ৪ বছরে কৃষির মূল খাতে বরাদ্দ কমেছে ১৫% আর কৃষি ভর্তুকি কমেছে ২৫%।

যদিও এসময় মোট বাজেট বেড়েছে ৭০%। আমরা মনে করি প্রত্যাশিত হারে দেশের সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের জন্য কৃষিতে উচ্চহারে প্রবৃদ্ধি দরকার আর তার জন্য দরকার কৃষিতে সরকারি বর্ধিত বিনিয়োগ।