মেইন ম্যেনু

‘কালো টাকা বৈধর বিধান দুর্নীতিকে প্রশ্রয় দেবে’

২০১৬-১৭ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে কালো টাকা সাদা করার বিধান রাখায় গভীর হতাশা ও উদ্বেগ প্রকাশ করে সরকারকে বিধানটি বাতিলের আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বৃহস্পতিবার রাতে এক বিবৃতিতে এ আহ্বান জানান।

তিনি বলেন, বাজেটে পরোক্ষভাবে কালো টাকা সাদা করার যে সুযোগ রাখা হয়েছে তা দুর্ভাগ্যজনক এবং বহুবার মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত দুর্নীতি-বিরোধী অবস্থানের পরিপন্থী। এই পরিপ্রেক্ষিতে জনগণের আস্থা অর্জনে সরকারের উচিত বাজেটে কালো টাকা বৈধতা দেওয়ার সুযোগ বাতিল করা।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, কালো টাকা সাদা করার অনৈতিক বিধানের বিরুদ্ধে ইতিপূর্বে সংসদ ও সংসদের বাইরে অর্থমন্ত্রীকে বিভিন্নভাবে অবস্থান গ্রহণ করতে দেখা গেছে। অথচ অনৈতিকতাবান্ধব এ সুযোগটি আবারও অব্যাহত রাখার প্রস্তাব করা হচ্ছে। এটি সংবিধানের ২০(২) অনুচ্ছেদের সাথে সাংঘর্ষিক এবং সরকারের ঘোষিত ‘দুর্নীতির বিরুদ্ধে আপসহীন মনোভাব’ বা বিদেশ থেকে পাচারকৃত অর্থ ফিরিয়ে আনার প্রতিশ্রুতির পরিপন্থী। পরস্পরবিরোধী এই অবস্থানের ফলে দেশে দুর্নীতিকে প্রশ্রয় প্রদানের মাধ্যমে প্রাতিষ্ঠানিকীকরণের বিব্রতকর দৃষ্টান্ত স্থাপিত হচ্ছে।