মেইন ম্যেনু

কাশ্মীরে এশিয়ার সবচেয়ে বড় ইফতার পার্টির রেকর্ড

গত মাসে মিশরের আলেক্সান্দ্রিয়া গিনেস বুকের একটি বিশ্ব রেকর্ড ভাঙে। একসঙ্গে ৭ হাজার মানুষের রোজা ভাঙার রেকর্ড ছিলো এতদিন। আর এই মাসে ভারত ভাঙলো এশিয়ার সবচেয়ে লম্বা ইফতারের রেকর্ড। কাশ্মীরের অসাধারণ ডাল লেকে এই ইফতারের আয়োজন করা হয়।

কাশ্মীরের শ্রীনগরের ডাল লেকের তীরে দস্তরখান (বসার কাপড় বিশেষ) বিছিয়ে সাড়ে ৩ হাজার মানুষ ৫ হাজার ফিট লম্বা একটি চেইন তৈরি করে তাদের রোজা ভাঙেন। ইফতার পার্টিতে খাবারের তালিকায় ছিলো বিরিয়ানি, শরবত, খেজুর ও ফলমূল। তবে এজন্য কোনো টাকা দিতে হয়নি অংশগ্রহণকারীদের।

কাশ্মীরের এক শিক্ষার্থী নাদিরা বলেন, এমন কোনো রেকর্ড করার ধারণাটা বেশ ভালো আর কাশ্মীরে তো রেকর্ড করাটাই গুরুত্বপূর্ণ। এতিম শিশুদের ইফতার করানোটাও অনেক ভালো উদ্যোগ।

এই ইফতার পার্টির আয়োজন করেছিলো সেখানকার এক ইভেন্ট ম্যানেজমেন্ট কোম্পানি ‘লাউড বিটেল’। সঙ্গে আরো কিছু সুশীল সমাজ ও কাশ্মীরের ব্যবসায়ী প্রতিষ্ঠানও অংশ নিয়েছিলো।

এর আগে ইউএই’র সারজাহ শহরেই এশিয়ার সবচেয়ে লম্বা ইফতারের রেকর্ড ছিলো। সেটার দৈর্ঘ্য ছিলো ১.৩ কিলোমিটার। কাশ্মীর ১.৬ কিলোমিটার লম্বা ইফতারের আয়োজন করে সেই রেকর্ড ভাঙে।

আয়োজকদলের একজন আহমার খান বলেন, এশিয়ার সবচেয়ে লম্বা ইফতারের রেকর্ডতো বটেই আমরা দেখাতে চেয়েছি ইসলাম মানবিকতা ও সংঘবদ্ধতারও ধর্ম।

গরিব ছেলেমেয়েদের জন্য ইফতারের আয়োজন করা কাশ্মীরের শতবছরের ঐতিহ্য। তবে এমন আয়োজন খুবই বিরল।