মেইন ম্যেনু

কাশ্মীরে জঙ্গি-সেনা লড়াই চলছে, নিহত ৭

জম্মু ও কাশ্মীরের রাজধানী শ্রীনগরের পাম্পোরে তৃতীয় দিনের মতো জঙ্গিদের সঙ্গে ভারতের সামরিক ও আধাসামরিক বাহিনীর সদস্যদের লড়াই চলছে। এখনো পর্যন্ত জঙ্গিদের নিয়ন্ত্রণে থাকা প্রশাসনিক ভবনটি মুক্ত করতে পারেনি সেনারা।

আজ সোমবার সকাল পর্যন্ত এন্টারপ্রেনিয়রশিপ ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের (ইডিআই) ক্যাম্পাসে প্রবেশ করার সময় ভারতীয় আধাসামরিক বাহিনীর ক্যাপ্টেন তুষার মহাজন, ক্যাপ্টেন পবন কুমার ও ল্যান্স নায়েক ওম প্রকাশ জঙ্গিদের ছোড়া গ্রেনেড ও গুলিতে নিহত হয়েছেন। এছাড়া সিআরপিএফের দুই জওয়ান ও এক স্থানীয় বাসিন্দাও নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছে আরো নয়জন। সেনাদের পাল্টা জবাবে কতজন জঙ্গি নিহত হয়েছে, তা নিশ্চিত করা না গেলেও একজনের মৃত্যুর খবর পাওয়া গেছে।

স্থানীয় পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, ধারণা করা হচ্ছে পাকিস্তানভিত্তিক লস্কর-ই তৈয়বার জঙ্গিরা ভবনটিতে ঢুকে পড়েছে। তারা কতজন আছে এখনো পর্যন্ত তার সঠিক হিসাব জানা যায়নি। খুব শিগগিরই তাদেরকে নির্মূল করা সম্ভব হবে।

সোমবার সকালে সেনা বাহিনীর কমান্ডিং ১৫ কর্পসের জেনারেল অফিসার লে. জেনারেল সতীশ দুয়া বলেনেছ, ‘ক্যাম্পাসের সব বাসিন্দাকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে; দুটি ভবন সেনাদের নিয়ন্ত্রণে রয়েছে। তবে মূল ভবনটি এখনো জঙ্গিমুক্ত করা যায়নি। এটা অনেক বড় ক্যাম্পাস। এখানে রয়েছে তিনটি ভবন। আমরা প্রতিটি ভবনের কক্ষ থেকে কক্ষ পর্যন্ত নিরাপদ করার চেষ্টা করছি। তবে এর জন্য দরকার বিশেষ ইউনিট।’

রোববার পাম্পোরের জম্ম-শ্রীনগর সড়কের ওপর সিআরপিএফের এক কনভয়ে হামলা চালিয়ে পাশের একটি শিক্ষাপ্রতিষ্ঠানে ঢুকে পড়ে জঙ্গিরা। আজ সোমবার পর্যন্ত ওই ভবন ঘিরেই চলছে সেনাবাহিনীর সঙ্গে জঙ্গিদের সংঘর্ষ।

তথ্যসূত্র : এনডিটিভি অনলাইন।