মেইন ম্যেনু

কাশ্মীরে সাবেক ভারতীয় সেনা আটক

পাকিস্তানের পক্ষে গোয়েন্দা তৎপরতা চালানোর অভিযোগে সাবেক সেনা সদস্য এবং স্থানীয় রাজনৈতিক নেতা মুনাওয়ার আহমেদ মিরকে জম্মু-কাশ্মীরের রাজৌরি জেলা থেকে গ্রেপ্তার করা হয়েছে। ওই সেনা ১৯৯৯ সালে পাক-ভারতের মধ্যে অনুষ্ঠিত কারগিল যুদ্ধে অংশ নিয়েছিলেন।

ভারতীয় সংবাদ মাধ্যম এনডিটিভি জানিয়েছে, শুক্রবার রাজৌরি জেলার মানজকোটে এলাকা থেকে কারগিল যুদ্ধে অংশগ্রহণকারী সৈনিক মুনাওয়ার আহমেদ মিরকে আটক করা হয়েছে। এক গুপ্তচর সংক্রান্ত মামলার ওপর তদন্ত করার সময় তার পাকিস্তানি গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) হয়ে কাজ করার বিষয়টি ভারতীয় গোয়েন্দাদের নজরে আসে। এ ঘটনায় জম্মু-কাশ্মীর থেকে আরো দুই কর্মকর্তাকে আটক করেছে পুলিশ। এদের একজন বিএসএফ কর্মকর্তা এবং অন্যজন রাজ্যের সরকারি কর্মচারী।

শুক্রবার দিল্লির ক্রাইম ব্রাঞ্চ এবং জম্মু-কাশ্মীরের পুলিশ যৌথভাবে অভিযান চালিয়ে মিরকে আটক করে। গ্রেপ্তারের পর তাকে স্থানীয় এক আদালতে হাজির করা হয়। ইতিমধ্যে তাকে দিল্লিতে নিয়ে আসা হয়েছে।

মিরর ওই রাজ্যের ক্ষমতাসীন দল জম্মু-কাশ্মীর পিপলস ডেমোক্রেটিক পার্টির একজন সক্রিয় সদস্য। পুলিশ বলছে, ওই নেতা বিভিন্ন সময়ে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা ইন্টার সার্ভিসেস ইন্টেলিজেন্স বা আইএসআই’র কাছে গুরুত্বপূর্ণ তথ্য সরবরাহ করতেন।