মেইন ম্যেনু

কাশ্মীরে সেনা উপস্থিতি অস্বীকার চীনের

পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে চীনা সেনার উপস্থিতির কথা অস্বীকার করেছে বেইজিং। এ ধরনের খবরকে ‘নিছক কল্পাকাহিনী’ বলে অভিহিত করেছে চীন।

পাকিস্তান ও ভারতের দ্বিপক্ষীয় সম্পর্কের দায়িত্বে নিয়োজিত বেইজিংয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এশিয়া বিষয়ক উপ মহাপরিচালক হুয়াং শিলিয়ান এ কথা বলেছেন। চীন সফররত ভারতীয় সাংবাদিকদের সঙ্গে বৈঠকের সময় এ কথা বলেন তিনি। বিতর্কিত এলাকায় চীনা সেনা উপস্থিতির বিষয়ে ভারতীয় সেনা কর্মকর্তারা যে বক্তব্য দিয়েছেন তার প্রতিক্রিয়ায় এ তথ্য জানানো হয়।
শিলিয়ান বলেন, আধুনিক প্রযুক্তি এবং উপগ্রহের কারণে কোথাও সেনাদের লুকিয়ে রাখা যায় না। ইউনিফর্ম পরিহিত নির্মাণ কর্মীদের চীনা সেনা হিসেবে ভুল করা হয়ে থাকতে পারে বলে উল্লেখ করে তিনি বলেন, এমনকি পাঁচ হাজার পিঁপড়া পর্যন্ত দৃষ্টির আড়ালে লুকিয়ে রাখা সম্ভব নয়।

তিনি বলেন, ভারতের খুব ভালো গোয়েন্দা উপগ্রহ রয়েছে; এ অবস্থায় চীনা সেনাদের কোথাও লুকিয়ে রাখা সম্ভব নয়। কাশ্মিরে চীনা সেনাদের উপস্থিতির বিষয়ে সাক্ষ্য ও আলামত তুলে ধরার জন্য ভারতীয় সাংবাদিকদের প্রতি আহ্বান জানান তিনি। এ ছাড়া তিনি বলেন, চীনা সেনা উপস্থিতি সংক্রান্ত বিবৃতি দেয়ার আগে বিষয়টি ভারতের ভালোভাবে যাচাই করে দেখা উচিত বলে বেইজিং প্রত্যাশা করে।