মেইন ম্যেনু

কিংবদন্তি বক্সার মোহাম্মদ আলীর মৃত্যুতে শোকাহত বলিউড

গতকাল শুক্রবার রাতে ৭৪ বছর বয়সে চলে গেলেন কিংবদন্তি বক্সার মোহাম্মদ আলী। দীর্ঘদিন ধরে পারকিনসন্স রোগে ভুগছিলেন তিনি। বৃস্পতিবার আলীর অবস্থা আশংকাজনক হলে তাকে হাসপাতালে নেওয়া হয়। হাসপাতালে থাকা অবস্থাতেই মৃত্যুবরণ করেন মোহাম্মদ আলী।

১৯৪২ সালে কেন্টাকিতে জন্মগ্রহণ করা আলী শুধু বক্সিং রিংয়ের আলো ছড়ানোর জন্যই স্মরণীয় নন। তিনি জয় করেছেন কোটি মানুষের হৃদয়। তিনবারের হেভিওয়েট চ্যাম্পিয়ন মোহাম্মদ আলীকে বলা হয় বক্সিং ইতিহাসের সর্বকালের সেরা বক্সার। জিতেছেন অলিম্পিক লাইট-হেভিওয়েট স্বর্ণপদক।

ওদিকে তার মৃত্যুতে পুরো বিশ্বের সঙ্গে শোকাহত বলিউডও। সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এই কিংবদন্তি বক্সারের মৃত্যুতে শোক প্রকাশ করেন বলিউড তারকারা। এদের মধ্যে রয়েছেন শাহরুখ খান, অভিষেক বচ্চন, শহীদ কাপুর, আনুশকা শর্মা, নেহা ধুপিয়া, অর্জুন কাপুর, রণদীপ হুদা সহ অনেকে।

শাহরুখ খান লিখেছেন, ‘সেরে উঠুন মোহাম্মদ আলী, প্রজাপতি নাহয় মৌমাছির মত। এই হাত আর উঠবে না, চোখ দেখবে না পৃথিবী।’

অভিষেক বচ্চন- ‘আমার জীবনের প্রথম ক্রাশ। তিনিই প্রথম খেলোয়াড়, যার কথা বাবার মুখে অনেক শুনে বড় হয়েছি। মোহাম্মদ আলী ছিলেন আমার জীবনের প্রেরণা এবং আইডল।’

শহীদ কাপুর- ‘চির শান্তিতে থাকুন মোহাম্মদ আলী। আপনার কাছ থেকেই বিপদে যুদ্ধ করতে শিখেছি।’

অর্জুন কাপুর- ‘চলে গেলেন সবার জীবনের অনুপ্রেরণা।’

ফারহান আখতার- ‘তার আগেও কেউ ছিল না, তার মত কেউ আসবেন না। শান্তিতে থাকুন চ্যাম্পিয়ন।’

নেহা ধুপিয়া- ‘বিশ্ব একজন মহান ও সফল তারকা হারাল।’

আনুশকা শর্মা- ‘শান্তিতে থাকুক মোহাম্মদ আলীর আত্মা।’

রণদীপ হুদা- ‘মহান মোহাম্মদ আলীর মত তারকা চলে যান না, তিনি অমর।’

তিনি তার জীবন শুধু বক্সিং রিংয়ের মধ্যেই সীমাবদ্ধ রাখেন নি, বিভিন্ন সামাজিক কার্যক্রমের সঙ্গেও জড়িত ছিলেন তিনি। তার ব্যক্তিত্বে অনুপ্রাণিত হয়ে নির্মিত হয়েছে একাধিক সিনেমা। শুধু তার বায়োপিক নির্মিত হয়েছে ৭টি। এগুলো হচ্ছে, ‘আলী: দ্য ফাইটার’, ‘দ্য গ্রেটেস্ট’, ‘হোয়েন উই ওয়ার কিংস’, ‘আলী: অ্যান আমেরিকান হিরো’, ‘আলী’, ‘ফেসিং আলী’, ‘আই অ্যাম আলী’।