মেইন ম্যেনু

কিউবায় ওবামার ঐতিহাসিক সফর

৮৮ বছরের মধ্যে প্রথমবারের মতো কোনো মার্কিন প্রেসিডেন্ট ল্যাটিন আমেরিকার দেশ কিউবা সফর করছেন। রোববার ৪৮ ঘন্টার সফরে কিউবা পৌঁছেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। আর ওবামাকে বরণ করে নিতে পুরো হাভানা সেজেছে নতুন সাজে।

১৯২৮ সালে মার্কিন প্রেসিডেন্ট ক্যালভিন কুলিজ সর্বশেষ কিউবা সফর করেছিলেন। ১৯৫৯ সালের বিপ্লবে কিউবায় মার্কিন সমর্থিত সরকারকে উচ্ছেদ করা হয়। এরপরই দেশটির সঙ্গে আমেরিকার সম্পর্কের অবনতি ঘটতে শুরু করে। ২০১৪ সালে দীর্ঘদিনের বৈরিতা অবসানে একমত হন কিউবার প্রেসিডেন্ট রাউল কাস্ত্রো এবং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গত বছরের শেষ নাগাদ দুই দেশে দূতাবাসও চালু হয়েছে।

ওবামার সফর ঘিরে পুরো হাভানায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। রাজধানীর পুরনো অংশ অর্থাৎ ওল্ড হাভানায় রাহুল কাস্ত্রো ও ওবামার ছবি সংবলিত পোস্টার ছেয়ে গেছে। ওবামা তার এই সফরে কিউবার সঙ্গে বেশ কয়েকটি বাণিজ্যিক চুক্তি করবেন। এছাড়া পারস্পরিক আইনি সহায়তা ও পরিবেশগত সুরক্ষা বিষয়কও চুক্তি স্বাক্ষরের কথা রয়েছে দুই শীর্ষ নেতার। সফরকালে ওবামা কিউবার রাজনীতিবিদ ও কূটনীতিকদের সঙ্গে বৈঠক করলে দেশটির প্রাক্তন প্রেসিডেন্ট ফিদেল কাস্ত্রোর সঙ্গে দেখা করবেন না বলে জানা গেছে।