মেইন ম্যেনু

কিভাবে বুঝবেন আপনার সঙ্গী তার অতীত ভুলেছে কিনা?

অনেকেরই একটি সুন্দর অতীত থাকতে পারে। তবে সেই অতীতে কাটানো সময়গুলো হয়তো বর্তমানে ততোটা সুখকর নাও হতে পারে। অতীতকে নিয়ে অনেকেই বেশি বাড়াবাড়ি করেন। সময়ের সঙ্গে অতীতকে ভুলে এগিয়ে যাওয়াই উত্তম। আপনার প্রিয় মানুষটি এখনো তার অতীত স্মৃতি ভুলতে পেরেছেন কিনা কি করে বুঝবেন তা নিচে দেয়া হলো-

প্রায়ই অতীতের প্রিয় মানুষটির কথা বলেন অতীতকে ভুলেছেন কিনা এটি বোঝার সবচেয়ে ভালো উপায় হলো উনি কি এখনো অতীতের সেই মানুষটিকে নিয়ে কথা বলেন কিনা? অনেক ক্ষেত্রেই দেখা যায় প্রেমিক বা প্রেমিকা তার সাবেক প্রেমিক বা প্রেমিকার কথা মনের অজান্তেই বলে ফেলেন। এই যেমন ধরেন ওর রান্না ভালো, ও তো এটা খেতে পচ্ছন্দ করতো বা ও এভাবে কথা বলতো, হাসতো ইত্যাদি বিষয়গুলো। এক্ষেত্রে ধরে নিতে হবে তিনি এখনো পুরোপুরি অতীতে মশগুল হয়ে রয়েছেন। অতীতকে ভুলতে তার এখনো অনেক সময় প্রয়োজন।

উপহারগুলো সযত্নে রেখেছেন প্রিয় মানুষটি ছেড়ে চলে গেছে অনেক আগেই, তবে ফেলে যাওয়া স্মৃতিতে এখনো খুঁজে ফেরেন তাকে। সাবেক প্রেমিক বা প্রেমিকার দেয়া উপহারগুলো কিন্তু এখনো গুছিয়ে রেখেছেন। এর অর্থ হলো এখনো অতীতেই আটকে রয়েছেন তিনি। এক্ষেত্রে তাকে বুঝাতে হবে যে তোমাকে ছেড়ে চলে গেছে, তাকে ভুলে এবার তোমার এগিয়ে যেতে হবে।

এখনো সাবেকের সব বিষয় কথা বলা সম্পর্ক ভেঙ্গে গেছে, এরপরেও তাকে জন্মদিন বা কোনো ভালো সংবাদে মুঠোবার্তা পাঠিয়ে শুভেচ্ছা জানানো যেতেই পারে। কিন্তু সম্পর্ক ভেঙে গেছে একবছরেও বেশি সময় আগে, এরপরেও সাবেক প্রেমিক বা প্রেমিকার প্রত্যেকটি কাজে নজরদারি কোনটা ভালো হচ্ছে, কোনটা হচ্ছে না এগুলো নিয়ে কথা বলা মোটেই সমীচীন নয়। এক্ষেত্রে তাকে বোঝাতে হবে এরকম করলে তোমার ব্যক্তিত্ব অন্যের কাছে ক্ষুণ্ন হয়।

মাঝে মাঝে দেখা হওয়া যদি এমনটি হয় সাবেক প্রেমিক বা প্রেমিকা আপনার পারিবারিক বন্ধু। তিনি মাঝে মাঝেই আপনাদের বাড়িতে আসেন, উৎসবে অনুষ্ঠানে দেখা হচ্ছে সেটি তেমন কোনো বিষয় নয়। তবে যদি বিষয়টি এমন হয় সাবেক প্রেমিক বা প্রেমিকার সঙ্গে মুভি দেখতে যাচ্ছেন তাহলে এটি অবশ্যই বাড়াবাড়ি।

তুলনা করা প্রতিনিয়ত আপনাকে তার সাবেক প্রেমিক বা প্রেমিকার সঙ্গে তুলনা করছে, এটি তো সহ্য করা কষ্টসাধ্য। এক্ষেত্রে আপনাকে কঠিন সিদ্ধান্ত নিতে হবে এবং তাকেও পর্যাপ্ত সময় দিতে হবে।



(পরের সংবাদ) »