মেইন ম্যেনু

কিয়ামত সম্পর্কে যে ২টি আলামত দিয়েছেন নবীজি (স.)

এই পৃথিবী একদিন সৃষ্টিকর্তার নির্দেশে ধ্বংস হয়ে যাবে। সেই দিনকে বলা হবে কিয়ামত, কিন্তু কিয়ামত কবে হবে অথবা এর কি আলামত রয়েছে সে সম্পর্কে স্পষ্ট কিছু কোথাও উল্লেখ নেই। তবে একদা এক ব্যক্তির প্রশ্নের উত্তরে নবীজি (স.) কিয়ামতের আলামতে দুটি বিষয় উল্লেখ করেছেন।

হযরত আবু হোরাইরা (রা.) হতে বর্ণিত। তিনি বলেন, একদিন রাসুল (স.) মসলিসে বসে সাহাবা কেরামদের সাথে কথাবার্তা বলছিলেন। এমন সময় হঠাৎ এক গ্রাম্য ব্যক্তি সেখানে আগমণ করে রাসুলেপাক (স.) কে প্রশ্ন করলেন। কিয়ামত কখন সংগঠিত হবে? তখন নবীজি তার দিকে না ফিরে সাহাবাদের সাথে কথা বলেই যেতে লাগলেন। এতে কেউ কেউ বললেন রাসুলেপাক তার কথা শুনেছেন কিন্তু এরুপ প্রশ্ন তার কাছে পছন্দনীয় হয়নি। আবার কেউ কেউ বললেন রাসুলেপাক আদৌ তার কথা শুনেননি।

এরপর যখন নবীজির কথাবার্তা শেষ হলো তখন তিনি জিজ্ঞেস করলেন, কিয়ামত সম্পর্কে প্রশ্নকারী কোথায়? প্রশ্নকারী জবাবে বললেন, ইয়া রাসুলাল্লাহ আমি এখানে বসে আছি। তখন রাসুলেপাক (স.) বললেন- “ যখন আমানতের খেয়ানত হবে, তখন কিয়ামতের অপেক্ষা কর”। লোকটি পুণরায় জিজ্ঞেস করল, আমানত খেয়ানতের স্বরুপ কি হবে? রাসুলেপাক (স.) উত্তরে বললেন, “ যখন অযোগ্য লোকদের রাষ্ট্রীয় কাজ-কর্মে নিযুক্ত করা হবে। তখন কিয়ামতের অপেক্ষা কর”।