মেইন ম্যেনু

ব্যাংকিং মেলা ২৪ নভেম্বর

কীভাবে বানায় টাকা দেখাবে বাংলাদেশ ব্যাংক

ব্যাংকের সঙ্গে সাধারণ মানুষের দূরত্ব কমাতে ও ব্যাংকের সেবা সম্পর্কে জানাতে বাংলাদেশ ব্যাংক আয়োজন করতে যাচ্ছে ব্যাংকিং মেলার। আগামী ২৪ নভেম্বর শুরু হচ্ছে এ মেলা।

বুধবার বিকেলে বাংলাদেশ ব্যাংকের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান ব্যাংকের প্রধান অর্থনীতিবীদ বিরুপাক্ষ পাল। পাঁচদিন ব্যাপী এ মেলা চলবে আগামী ২৪ থেকে ২৮ নভেম্বর পর্যন্ত।

সবার জন্য উন্মুক্ত এ মেলা প্রতিদিন সকাল ১০ থেকে রাত ৯ পর্যন্ত চলবে। ‘একটি ব্যাংকিং জাতি গড়ার প্রত্যয়ে’ এই থিম স্লেগান নিয়ে উপমহাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে এই ব্যাংকিং মেলা।

সংবাদ সম্মেলণে বিরুপাক্ষ পাল বলেন, ‘ব্যাংকিং সম্পর্কে সাধারণ মানুষ যা জানতে চায় তার সবই এখানে থাকবে। শিক্ষামূলক বিষয়ের বাইরেও বিতর্ক, সেমিনারসহ সাংস্কৃকিত অষ্ঠানের আয়োজন থাকব মেলায়।’

মেলায় দেশের ৫৬টি তফসিলী ব্যাংকের স্টলসহ আর্থিক প্রতিষ্ঠান ও মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারের স্টল থাকবে। মেলায় বাংলাদেশ ব্যাংকের একাধিক স্টল থাকবে। সবার জন্য উন্মুক্ত এই মেলায় রয়েছে আর্থিক শিক্ষা, টাকার জাদুঘর, কীভাবে টাকা বানানো হয়, বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন প্রকাশনা, স্মারক মুদ্রা ও নোট বিক্রয়, বাংলাদেশ ব্যাংক কর্তৃক জনসাধারণকে প্রদত্ত সেবা, সিআইপিসি এবং কন্ট্রোল রুম।

এছাড়া রয়েছে- বিতর্ক প্রতিযোগিতা, সেমিনার, ওয়ার্কশপ, গোলটেবিল বৈঠক ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিরুপাক্ষ পাল বলেন, ‘টেকসই অর্থনৈতিক উন্নয়নকে সামনে রেখে মেলায় আর্থিক অন্তর্ভূক্তিকরণের ওপর জোর দেয়া হবে। সাধারণ মানুষকে ব্যাংকিং সম্পর্কে জানানো হবে।’

সংবাদ সম্মেলনে ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর সচিবালয়ের মহাব্যবস্থাপক এএফএম আসাদুজ্জামান, উপ-মহাব্যবস্থাপক আবুল কালাম আজাদসহ অন্য কর্মকর্তারা।