মেইন ম্যেনু

কীভাবে বুঝবেন আপনার জীবনটা বিষাক্ত হয়ে উঠেছে?

খিটখিটে শাশুড়ি হোক আর বদমেজাজি বস, “বিষাক্ত” কিছু মানুষ সবার জীবনেই থাকে। কিন্তু কী করে বুঝবেন এসব মানুষের কারণে মাত্রাতিরিক্ত বিষাক্ত হয়ে উঠছে আপনার জীবন? জেনে নিন এই লক্ষণগুলো থেকে।

জীবনযাত্রা বিষিয়ে তুলতে সক্ষম এমন মানুষ আছে আপনার আমার জীবনেও। কিন্তু তারা আপনার জীবন নষ্ট করে দিতে পারবে কিনা তা কিন্তু আপনার ওপরেই নির্ভর করে। নিজের জীবনের ওপর নিয়ন্ত্রণ না রাখলে এসব মানুষ আপনার জীবন ভরিয়ে তুলবে অপ্রয়োজনীয় স্ট্রেস এবং ঝামেলা দিয়ে। কী করে বুঝবেন, এসব মানুষ আপনার জীবন বিষিয়ে তুলছে? এই লক্ষণগুলো মিলিয়ে জেনে নিন।

১) আপনি তাদের ব্যাপারে খুব অভিযোগ করেন

কলিগদের কাছে বসের ব্যাপারে অভিযোগ করছেন? অথবা স্বামী/স্ত্রী এর কাছে নিন্দা করছেন কোনো কুটিল আত্মীয়ের ব্যাপারে? তাদের ব্যাপারে অতিরিক্ত অভিযোগ করতে গিয়ে অনেকটাই সময় এবং শক্তি ব্যয় হছে আপনার। শুধু তাই নয়, এর মাধ্যমে আপনি নিজের জীবনের নিয়ন্ত্রণ হারাচ্ছেন।

২) আপনি রেগে যাচ্ছেন

ফ্রাস্ট্রেশন এবং স্ট্রেস খুব বেশি হয়ে গেলেই মানুষ আর নিজের ওপর নিয়ন্ত্রণ রাখতে পারে না এবং জমে থাকা রাগ বের হয়ে আসে। এসব মানুষের সাথে যদি আপনি সহজেই রেগে যান তাহলে বুঝতে হবে তারা আপনার জন্য বিষাক্ত।

৩) আপনার আত্মবিশ্বাস কমে যায়

এসব বিষাক্ত মানুষ অনেক সময়ে এমন সব খোঁচা মারা কথা বলে যাতে আপনি নিজের সাফল্য নিয়ে সংশয়ে পড়ে যান। আপনার মনে হয় আসলে আপনি তুচ্ছ। আসলে আপনি অনেক সুখি হলেও এসব মানুষের কারণে নিজেকে অপ্রতুল মনে হতে থাকে আপনার।

৪) আপনি নিজের বিভিন্ন কাজের জন্য তাদের দায়ী করেন

আপনার জীবন আপনার নিজেরই। তা নিয়ন্ত্রণ করার কাজটাও আপনার। বিষাক্ত এসব মানুষের প্ররোচনায় আপনি বিভিন্ন ভুল করে ফেলতে পারেন। এবং বিভিন্ন ভুল সিদ্ধান্তের জন্য আপনি তাদেরকে দোষ দেওয়া শুরু করতে পারেন। এই কাজটি করলে স্পষ্ট বোঝা যাবে আপনার জীবনের ওপর আর নিয়ন্ত্রণ নেই। সেই নিয়ন্ত্রণ চলে গেছে ওই মানুষটির কাছে। এর থেকে বের হয়ে আসতে গেলে আপনি নিজের কাজগুলোর জন্য অন্য কাউকে দোষ দেওয়া বন্ধ করুন এবং নিজেই দায়িত্ব নেওয়া শুরু করুন। অন্য কারো কথা শুনে নিজের সিদ্ধান্ত বদল করবেন না।

৫) তাদের সাথে সময় কাটাতে অসহ্য লাগে আপনার

এমন বিষাক্ত আত্মীয়ের বাসায় বেড়াতে যাওয়া, তাদেরকে নিজের বাসায় ডাকা, অথবা বিষাক্ত এক সহকর্মীর সাথে বসে অফিস করার কথা চিন্তা করলেই আপনার অসহ্য লাগে? এই অসহ্য লাগা থেকে নিজের জীবনের প্রতি, কাজের প্রতি তীব্র অনীহা সৃষ্টি হতে পারে।

৬) আপনি তাদের মতো হয়ে যাচ্ছেন

বিষাক্ত এই মানুষের যন্ত্রণায় অতিষ্ঠ হয়ে যদি একদম তাদের মতোই কুটিল হয়ে যান আপনি, তবে বোঝা যাবে এই মানুষটি আপনার জীবনকে যথেষ্ট বিষিয়ে তুলেছে। আর নয়। এদেরকে জীবন থেকে বাদ দিন যতো দ্রুত সম্ভব।

৭) তাদের যন্ত্রণা থেকে বাঁচতে কোনো সীমানা নির্ধারণ করেন না আপনি

এটা একটা বড় ভুল। ঝামেলাবাজ এসব মানুষের কিছু কাজের ফলে আপনার আর তাদের মাঝে কোনো সীমানা থাকে না। তারা কী করতে পারবেন আর কী করতে পারবেন না, এমন সীমানা বেঁধে দেওয়া কিন্তু খুবই জরুরী। সীমানা বেঁধে দিতে না পারলে আপনার জীবনটা পুরোপুরি হাত করে ফেলবেন তারা।

৮) যন্ত্রণা ভুলতে আপনি অস্বাস্থ্যকর কিছু করছেন

এসব মানুষের সাথে সময় কাটানোর পর সেই স্ট্রেস থেকে মুক্তি পেতে অনেকেই খারাপ কোনো অভ্যাস গড়ে তোলেন। যেমন ধূমপান, মদ্যপান অথবা অতিরিক্ত খাওয়ার অভ্যাস। আপনার মন তো ক্ষতিগ্রস্ত হচ্ছেই, তার পাশাপাশি এসব কাজের ফলে আপনার শরীরটাও ক্ষতিগ্রস্ত হচ্ছে। এটা বছরের পর বছর ধরে আপনাকে ভোগাবে।

৯) আপনার সম্পর্ক ক্ষতিগ্রস্ত হচ্ছে

শুধু প্রেমিক-প্রেমিকা অথবা স্বামী-স্ত্রীর সম্পর্কই নয়, বরং সন্তানের সাথে, পরিবারের অন্যদের সাথে সম্পর্ক খারাপ করতে পারে এসব বিষাক্ত মানুষের নিয়ে আসা স্ট্রেস। আপনি সতর্ক না থাকলে নিজের লাভের জন্য আপনার সম্পর্কে ফাটল ধরাতেও সক্ষম এসব মানুষ।

কোন কোন ধরণের মানুষ হয়ে থাকে এমন বিষাক্ত?

– ঈর্ষাপরায়ন
– আপনার জীবন নিয়ন্ত্রণ করতে চায়
– সবকিছুর ব্যাপারে সমালোচনা করে
– অতিরিক্ত অহংকারী
– ছিঁচকাঁদুনে ধরণের মানুষ
– খুব নেতিবাচক চিন্তা করেন যারা
– কথায় কথায় মিথ্যা বলেন যারা
– গালগল্প করতে সিদ্ধহস্ত যেসব মানুষ

জীবন থেকে দূর করে দিন এসব মানুষকে

এসব ঘটনা পড়ে নিশ্চয়ই আপনার মনে আতঙ্ক জেঁকে বসেছে? এসব মানুষ আপনার জীবনকে অনেক বিষিয়ে তুলেছে। আর না। আপনার জীবনের ওপর থেকে এসব মানুষের নিয়ন্ত্রণ সরিয়ে নিন। সম্ভব হলে নিজের জীবন থেকে ছেঁটে ফেলুন এদেরকে। দেখবেন জীবন অনেক সহজ হয়ে এসেছে। এদেরকে জীবন থেকে সরিয়ে দিতে পারেন তিনটি ধাপে:

– এমন বিষাক্ত মানুষকে চিনে নিতে শিখুন
– সীমানা নির্ধারণ করে দিন এবং আপনার জীবনে যেন তারা হস্তক্ষেপ করতে না পারে তার ব্যবস্থা করুন
– এরা সহজে দূর হবে না, তাই চেষ্টার ত্রুটি করবেন না

তথ্যসূত্র:

9 Signs It’s Time to Remove Toxic People From Your Life by Amy Morin, Psychotherapist, Huffington Post

How to Remove Toxic People from Your Life, Quick and Dirty Tips

8 Toxic Types of People You Should Keep Out of Your Life, entrepreneur.com