মেইন ম্যেনু

কুনদুজ পুনরুদ্ধার করছে আফগান সেনারা

সোমবার আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় কুনদুজ শহর দখল করে নিয়েছে তালেবান জঙ্গিরা। তাদেরকে হটিয়ে কুনদুজ শহরটি পুনরুদ্ধারে এক বিশেষ অভিযান শুরু করেছে আফগান সেনা সদস্যরা।

কেন্দ্রিয় কারাগার এলাকা এবং পুলিশের সদর দপ্তর এরই মধ্যে খালি করেছে নিরাপত্তাকর্মীরা। এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র জানিয়েছিল, তারা মঙ্গলবার সকালে শহরটিতে বিমান হামলা চালাবে।

সোমবার তালেবানরা শহরের অধিকাংশ এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছিল। এছাড়া তারা কারাগার থেকে শত শত বন্দীকে মুক্তি দিয়েছে। সোমবার দিনের শুরুতেই তারা কুনদুজের গুরুত্বপূর্ণ ভবনগুলো দখল করে নেয়। এরপরেই তারা বিমানবন্দরের দিকে অগ্রসর হতে থাকে। কুনদুজ দখলের সময় আফগান সেনা ও পুলিশের সঙ্গে তালেবানের জঙ্গিদের সংঘর্ষ বাঁধে।

১৪ বছর আগে মার্কিন জোটের কাছে ক্ষমতা হারানোর পর তালেবান জঙ্গিদের দখল করা আফগানিস্তানের প্রথম কোনো প্রাদেশিক শহর হচ্ছে কুনদুজ। শহরটি বেশ কয়েকটি রাস্তার সংযোগস্থলে অবস্থিত। দেশটিতে প্রেসিডেন্ট আশরাফ ঘানির ক্ষমতা দখলের এক বছর পূর্তির আগের দিনটিতেই তালেবানরা কুনদুজ দখল করল।

স্বরাষ্ট্রমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে, দু’পক্ষের মধ্যে তুমুল লড়াই চলছে। আফগান নিরাপত্তাবাহিনী এরই মধ্যে শহরের বেশ কিছু গুরুত্বপূর্ণ অংশ পুনরুদ্ধারে সক্ষম হয়েছে বলেও জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়। তবে হার মানতে রাজি নয় তালেবানরা। তাদের নতুন নেতা মোল্লাহ আখতার মানসুর জানিয়েছেন, সরকারের পরাজয় মেনে নেওয়া উচিত।

তিনি এক বিবৃতিতে জানিয়েছেন, কুনদুজের জনগণের তাদের জীবন এবং সম্পত্তি নিয়ে চিন্তিত হওয়ার প্রয়োজন নেই। তাদের স্বাভাবিক জীবন চালিয়ে যাওয়া উচিত। শহরের বিভিন্ন এলাকায় সংঘাতের কারণে মোবাইল ফোনের সেবা এবং বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে গেছে।