মেইন ম্যেনু

কুন্দুজে ন্যাটো সেনা, চলছে জোর লড়াই

ন্যাটোর বিশেষ বাহিনী বুধবার আফগানিস্তানের কুন্দুজ শহরে পৌঁছেছে। তারা সেখানে তালেবানদের বিরুদ্ধে লড়াইরত আফগান সেনাদের সহায়তা করবে। জঙ্গিদের হটিয়ে শহরটি দখলে নেয়ার জন্য মঙ্গলবার থেকে জোর লড়াই চালিয়ে যাচ্ছে সরকারি সেনার। তবে দু পক্ষের লড়াইয়ে হতাহতের কোনো বিবরণ এখনো পাওয়া যায়নি।

সোমবার অপ্রত্যাশিতিভাবে বহুমুখী হামলা চালিয়ে কুন্দুজ দখল করে নেয় তালেবান। গত ১৪ বছরের মধ্যে আফগানিস্তানের সরকারি বাহিনীর বিরুদ্ধে তালেবানদের এটিই সবচেয়ে বড় বিজয়। শহরটি হাতছাড়া হয়ে যাওয়ার পর আফগান বাহিনীর সামর্থ নিয়ে প্রশ্ন ওঠেছে। এ অবস্থায় শহরটি পুনর্দখলে মরিয়া হয়ে ওঠেছে সরকারি সেনারা। যদিও যুদ্ধে খুব একটা সুবিধা করতে পারছে না তারা।

তালেবানরা শহরের চারপাশে স্থলমাইন এবং ছোট ছোট ফাঁদ দিয়ে ঘিরে রেখেছে। ফলে ধীর গতিতে এগোচ্ছে আফগান সেনাদের যুদ্ধশকটগুলো। তাদের সহায়তা করতে বুধবার শহরে পৌঁছেছে ন্যাটোর বিশেষ বাহিনী। এই বিশেষ বাহিনীতে রয়েছে মার্কিন, ব্রিটিশ ও জার্মান সেনারা। নাম প্রকাশ না করার শর্তে অনিচ্ছুক এক পশ্চিমা সামরিক সূত্র সংবাদ সংস্থা এএফপিকে এ তথ্য জানিয়েছেন। তবে তিনি ন্যাটোর এই বিশেষ বাহিনীর সেনা সংখ্যা কত সে সম্পর্কে কিছু বলেননি।

এদিকে কুন্দুজের শহরের চারপাশে মঙ্গলবার থেকে বিমান হামলা চালিয়ে যাচ্ছে মার্কিন সেনারা।