মেইন ম্যেনু

কুমিল্লার দাউদকান্দিতে ছড়িয়ে পড়েছে ইয়াবা

কুমিল্লার দাউদকান্দিতে গ্রামে গ্রামে ছড়িয়ে পড়েছে ইয়াবা। ভয়ানকভাবে এখন দাউদকান্দির প্রায় প্রত্যেক গ্রামে গ্রামেই ছড়িয়ে পড়েছে এই ইয়াবা নামের নীল বিষ।
যদিও কিছু দিন পূর্বে এই মরণ নেশা ইয়াবা বিশেষ করে উপজেলার দাউদকান্দি, গৌরীপুর ও ইলিয়টগঞ্জ বাজারের মত অন্যান্য বাজারেও বিক্রি হতো দেদারছে কিন্তু এখন এ নেশা এমন কোন গ্রাম নেই-যেখানে বিক্রি হচ্ছে না।
এই ইয়াবা (বাবা) সহজলভ্য হওয়ায় তরুণদের পাশাপাশি স্কুল পড়–য়া ছাত্রদেরকেও সেবন করতে দেখা যায় যত্রতত্র। যার ফলে তাদের মেধা ও সৃজনীশক্তি অঙ্কুরেই বিনাশ হয়ে যাওযার উপক্রম হয়েছে।
যদিও মাঝে-মধ্যে ইয়াবার বিরুদ্ধে প্রশাসনের অভিযান চলে এবং বিক্রি কিছুটা কমলেও দু’একদিন পরেই আবার পুরুদমে শুরু হয় এর ব্যবসা।
এব্যাপারে গৌরীপুরের ব্যবসায়ী মোঃ বাচ্চু মিয়া বলেন,‘ রাত দশটার পরে দলে দলে ছেলেরা ইয়াবা সেবন শুরু করে। তাদেরকে কিছু বললে তারা তেড়ে আসে।’
নাম প্রকাশে অনিচ্ছুক বারপাড়ার একজন ড্রাইভার বলেন,‘ এই ইয়াবাসেবীরা এখন এলাকায় ইভটিজিং ও চুরিসহ নানা ধরনের অপরাধ করে চলছে। কেউ তাদেরকে কিছু বলার সাহস পাচ্ছে না’।
স্থানীয় মুক্তি মেডিকেল সেন্টারের স্বত্বাধিকারী ডাঃ মোঃ মোজাম্মেল হক এ প্রসঙ্গে বলেন,‘ শুধু ইয়াবা কেনো, অন্যান্য মাদকও বিক্রি এবং সেবন চলছে সমান তালে’। এসব মাদক থেকে সমাজকে মুক্ত করতে তিনি প্রশাসনের পাশাপাশি সমাজ সচেতনদের এগিয়ে আসার আহ্বান জানান।