মেইন ম্যেনু

কুরবানীর ঈদেও ট্রেনের নতুন কোচ পাচ্ছে যাত্রীরা

রোজার ঈদের মতোই কুরবানীর ঈদেও ট্রেনের নতুন কোচ পেতে যাচ্ছে রেলওয়ের পূর্ব ও পশ্চিমাঞ্চলের যাত্রীরা। সৈয়দপুর ও পাহাড়তলী ওয়ার্কশপে চলছে নতুন কোচগুলোর টেকনিক্যাল পরীক্ষা-নিরীক্ষা।

ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-খুলনা, ঢাকা-রংপুর রুটে এবার নুতন কোচে ঈদে আনন্দভ্রমন করতে পারবেন ওইসব রুটে ঘরে ফেরা মানুষ।

নিরাপদ এবং সাশ্রয়ী যোগাযোগ মাধ্যমে হিসেবে বাংলাদেশে এখনো জনপ্রিয়তার শীর্ষে রেলওয়ে। যাত্রী চাহিদার কথা মাথায় রেখে ভারত এবং ইন্দোনেশিয়া থেকে ২৭০টি নতুন কোচ কিনেছে রেলওয়ে। প্রথম কিস্তিতে দীর্ঘ এক দশক পর রোজার ঈদে নতুন কোচ এবং নতুন ট্রেন পান ট্রেন ভ্রমণকারীরা।

এবারের ঈদেও নতুন কোচ দিয়ে যাত্রীসেবার প্রস্তুতি নিচ্ছে রেলওয়ে। এর অংশ হিসেবে চট্টগ্রামের পাহাড়তলী ওয়ার্কশপে ইন্দোনেশিয়া থেকে কেনা আধুনিক কোচগুলোর পরীক্ষা-নিরীক্ষা করছেন বাংলাদেশ ও ইন্দোনেশিয়ার প্রকৌশলীরা।

qSXgWJDCJJvS

যাত্রীদের ঈদ উপহার হিসেবে রেলওয়ের পূর্বাঞ্চলে এবার ২২টি নতুন কোচ দেবে রেলওয়ে। পাহাড়তলী ওয়ার্কশপের বিভাগীয় তত্ত্বাবধায়ক মিজানুর রহমান বলেন, গত বছর ঈদুল আযহায় যে ৭৫টি ট্রেন দিয়েছিলাম এবারও সেটা ধরে রাখবো।

রেলওয়ের আশা নতুন এই কোচগুলো ঈদের সময় যাত্রীদের নিরাপদ এবং আনন্দদায়ক ভ্রমণ উপহার দিতে সক্ষম হবে। রেলওয়ে পূর্বাঞ্চলের ব্যবস্থাপক আব্দুল হাই বলেন, সোনার বাংলা ট্রেন চালু হয়েছে। একই সাথে সুবর্ণ নামের নতুন লাল-সবুজ ট্রেন চালু করতে যাচ্ছি। এছাড়া ইন্দোনেশিয়া থেকে ১০০টি মিটারগ্রেজ ট্রেন আসবে। এর মধ্যে ৫৯টি পেয়েছি আরও ৪১টি আসবে।

নতুন কোচের ট্রেনগুলোতে একদিকে যেমন থাকছে বাড়তি যাত্রী পরিবহন সুবিধা অন্যদিকে যাত্রীদের জন্যও থাকবে বাড়তি সুবিধা।