মেইন ম্যেনু

কুড়িগ্রামে বন্যায় চরম দুর্ভোগে দুর্গতরা দেখা দিয়েছে পানিবাহিত নানা রোগ ব্যাধি

কুড়িগ্রাম প্রতিনিধি: কুড়িগ্রামের ১৬টি ছোট বড় নদ নদীর পানি গত দুই দিন ধরে কমতেছে। বিশেষ করে ব্রহ্মপুত্র, ধরলাসহ কুড়িগ্রামের বড় নদ-নদীর পানি কমে যাওয়ায জেলার সার্বিক বন্যা পরিস্থিতির উন্নতি হয়েছে।
তবে বন্যা কবলিত এলাকার মানুষগুলোর দুর্ভোগ বেড়েই চলেছে। সেই সাথে বিশুদ্ধ খাবার পানিসহ খাদ্য সংকট চরম আকার ধারন করেছে। প্রতিদিনই বিভিন্ন এলাকায় ছড়িয়ে পড়ছে ডায়রিয়াসহ পানিবাহিত নানা রোগ।

এদিকে,বানভাসীদের জন্য সরকারী-বেসরকারীভাবে যে ত্রান বরাদ্দ দেয়া হয়েছে তা সমন্বয়হীনতার অভাবে ভুক্তভোগীরা পাচ্ছেনা বলে অনেকের অভিযোগ। এসব এলাকায় নৌকা দেখলেই ত্রানের হাহাকার করা মানুষগুলো তা পাবার আশায় ছুটে চলে আসে।এ অবস্থায় পুর্ণবাসনসহ সরকারী-বেসরকারী পর্যাপ্ত ত্রান সহায়তা কামনা করছেন তারা। অন্যদিকে,জেলা প্রশাসন থেকে নগদ ৩৮ লাখ টাকা, ১২শ ৭৫ মেট্রিক টন চাল ও ২ হাজার প্যাকেট শুকনো খাবার বিতরন করার কথা বললেও দীর্ঘ দুই সপ্তাহের এ বন্যায় ৬ লক্ষাধিক ক্ষতিগ্রস্ত মানুষের জন্য তা একেবারেই নগন্য।

কোন কোন এলাকার ঘরবাড়ী থেকে পানি নেমে গেলেও এখনও বন্যার পানি নেমে যায়নি নি¤œাঞ্চলের বাড়ীগুলো থেকে। এ অবস্থায় এখনও নিজ বাড়িতে ফিরতে পারছেন না সেখানকার বানভাসীরা।