মেইন ম্যেনু

কুড়িগ্রামে বন্যা দুর্গতদের মাঝে প্রাকটিক্যাল একশন-এর ব্যতিক্রমী ত্রান বিতরণ

কুড়িগ্রাম প্রতিনিধি : কুড়িগ্রামের চিলমারী উপজেলার রমনা ইউনিয়নে বন্যা দুর্গতদের মাঝে প্রাকটিক্যাল একশন, বাংলাদেশ এর উদ্যোগে এবং ইউকে এইড এর অর্থায়নে ব্যাতিক্রমী ত্রান সামগ্রী বিতরণ করা হয়েছে।

সোমবার দুপুরে সংস্থাটির ‘পামকিন এগেইন্টস প্রোভারটি’ প্রজেক্টের আয়োজনে উপজেলার রমনা ইউনিয়নে চুয়াত্তুরের বাসন্তীসহ পাচঁশত পরিবারকে এই ত্রান সহায়তা দেওয়া হয়।

রমনা ইউনিয়ন পরিষদ ভবন চত্ত্বরে আয়োজিত এই ত্রান বিতরণ কার্যক্রমে ইউনিয়নের দুস্থ নারী-পুরুষ ত্রান সামগ্রী গ্রহণ করে। ত্রান সামগ্রীর মধ্যে চাউল, ডাল, তেল, লবণ, খাবার স্যালাইন ছাড়াও প্রতি পরিবারের জন্য একটি করে মিস্টি কুমড়া এবং দুর্গত নারীদের জন্য স্যানিটারী ন্যাপকিন বিতরণ ছিল ব্যাতিক্রমী উদ্যোগ।

প্রাকটিক্যাল একশন, বাংলাদেশ এর হেড অব এক্সট্রিম প্রোভারটি প্রোগ্রাম এজেএম নাজমুল ইসলাম জানান, ইউকে এইড এর অর্থায়নে পামকিন প্রডিউসার গ্রুপ, গঙ্গাছড়া, কাউনিয়া এবং উলিপুরের সদস্যরা তিস্তার চরে উৎপাদিত মিস্টি কুমড়া কুড়িগ্রামের ৫০০ বানভাসি পরিবারের জন্য সহায়তা হিসেবে বিতরণ করছে।

তিনি আরও জানান, প্রাকটিক্যাল একশন, বাংলাদেশ কুড়িগ্রামের চারটি উপজেলার চরাঞ্চলের ভূমিহীনদের মাঝে তাদের মিস্টি কুমড়া চাষ প্রকল্প শুরু করতে যাচ্ছে। এর মাধ্যমে সংশ্লিষ্ট উপজেলার হতদরিদ্র জনগোষ্ঠি তাদের নিজেদের চাহিদা পুরণের পাশাপাশি বিদেশে মিস্টি কুমড়া রপ্তানি করতে পারবে। ফলে যারা রিলিফ নিতে এসেছে তারা ভবিষ্যতে অন্যদের ত্রান সহায়তা করতে পারবে বলে জানান তিনি।

ত্রান বিতরণ কালে আরও উপস্থিত ছিলেন রমনা ইউনিয়নের চেয়ারম্যান আজগার আলী ও প্রাকটিক্যাল একশন, বাংলাদেশ এর অন্যান্য কর্মকর্তাবৃন্দ।