মেইন ম্যেনু

কুড়িগ্রামে শিক্ষা বিষয়ক গোলটেবিল বৈঠক

কুড়িগ্রাম প্রতিনিধি : ‘আগামীর জন্য বিনিয়োগ, শিক্ষার অধিকার চাই-এখনই’ এই প্রতিপাদ্যকে ধারণ করে শিক্ষা বিষয়ক গ্লোবাল একশন সপ্তাহ উপলক্ষে গোলটেবিল বৈঠক ও প্রেসব্রিফিং অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে কুড়িগ্রাম শহরের ত্রিমোহনীস্থ সলিডারিটি প্রশিক্ষণ কেন্দ্রে অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা সহকারী প্রাথমিক শিক্ষা অফিসার স্বপন কুমার রায়। বেসরকারি সংস্থা সলিডারিটি’র অতিরিক্ত নির্বাহী পরিচালক নাজমুন নাহার সুইটি’র সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পিটিআই রংপুর রিজিওনের প্রাক্তন সুপারেন্টেন্ডেন্ট নাজমা বেগম, উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরো কুড়িগ্রাম’র সহকারী পরিচালক মোশফেকুর রহমান প্রমূখ।

রিসোর্স পারসন হিসেবে পেপার উপস্থাপন করেন নারীনেত্রী ও সাবেক প্রধান শিক্ষক রওশন আরা চৌধুরী, উন্নয়ন কর্মী রফিকুল হায়দার। গনসাক্ষরতা অভিযান ও স্থানীয় বেসরকারি সংস্থা সলিডারিটি অনুষ্ঠানের আয়োজন করে।

বক্তারা জানান, উন্নয়নশীল দেশগুলোর শিক্ষা খাতে উন্নতীর জন্য এসডিসি (সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস) যে ১৭টি গোল এবং ১৬৯টি টার্গেট দিয়েছে, তা বাস্তবায়নে শিক্ষায় বরাদ্দ বাড়াতে হবে। বরাদ্দের দিক থেকে বর্তমান বিশ্বে ১৬১ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৫৫তম। এছাড়ও দুর্বল বেতন কাঠামো, স্বল্প শিক্ষিত শিক্ষক ও স্কুলগুলো চাইল্ড ফ্রেন্ডলী করা যায়নি। এছাড়াও কুড়িগ্রামে সাড়ে ৪শত চরে মাত্র ১৩৩টি বিদ্যালয় রয়েছে; যা শিক্ষার মান উন্নয়নে পর্যপ্ত নয়। বিভিন্ন দুর্যোগ ও প্রতিবছর বন্যায় ৩ থেকে ৫ মাস স্কুলগুলো পানিবন্দি থাকায় শিক্ষা ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়ার উপক্রম হয়। ফলে জেলা ভিত্তিক বাজেট, যানবাহন ব্যবস্থা ও অবকাঠামো সুযোগের দাবি জানান তারা।

অনুষ্ঠানে বিভিন্ন পেশাজীবী সংগঠনের প্রতিনিধি, শিক্ষক, সাংবাদিক ও গন্যমান্য ব্যক্তিগণ উপস্থিত ছিলেন।