মেইন ম্যেনু

কেজরিওয়ালের সঙ্গে দেখা করছেন আন্না

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গে আজ (রোববার)সাক্ষাৎ করতে যাচ্ছেন তার একসময়ের সামাজিক আন্দোলনের সঙ্গী আন্না হাজরা। দিল্লিতে কারগিল যুদ্ধে নিহত সেনাদের স্মরণে আয়োজিত এক অনুষ্ঠানে অংশগ্রহণ শেষে স্থানীয় সময় রাত ৮টার দিকে নিউ মহারাষ্ট্র সদনে আম আদমি দলের নেতার সঙ্গে দেখা করার কথা রয়েছে তার।

শনিবার সন্ধ্যায় পুনে বিমানবন্দর থেকে তিনি দিল্লির উদ্দেশ্যে রওয়ানা হয়েছেন বলে এনডিটিভি জানিয়েছে।

এ কথার সত্যতা স্বীকার করে আন্নার সহকারী দত্ত আওয়ারি শনিবার এনডিটিভি’কে বলেছেন,‘গতকাল (শুক্রবার) দিল্লির মুখ্যমন্ত্রী কেজরিওয়াল এবং উপ মুখ্যমন্ত্রী মনীষ সিসোধিয়া আন্নজির সঙ্গে ফোনে কথা বলেছেন। আন্না তাদের সঙ্গে রোববার রাত আটটায় নিউ মহারাষ্ট্র সদনে দেখা করতে রাজি হয়েছেন।’

আন্না হাজরা শেষবার ভূমি অধিগ্রহণ বিল নিয়ে কেজরিওয়ালের সঙ্গে মিলে আন্দোলন করেছিলেন। এর আগেও দিল্লির মুখ্যমন্ত্রী তার সঙ্গে দেখা করার আগ্রহ দেখিয়েছিলেন। কিন্তু আন্না এতে রাজি হননি।

এদিকে ৭৮ বছরের এই গান্ধীবাদী নেতা রোববার থেকে জন্তর মন্তরে মোদি সরকারের এক পদ এক পেনসন স্কিমের (ওয়ান র‌্যাঙ্ক ওয়ান পেনসন স্কিম ) বাস্তবায়ন না করার সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলনে যাচ্ছেন। তিনি প্রতিরক্ষা বিভাগের সাবেক সেনাদের সঙ্গে মিলে এই আন্দোলন করবেন।

এছাড়া অক্টোবর থেকে মোদি সরকারের ভূমি বিলের বিরুদ্ধেও আন্দোলনে যাওয়ার ঘোষণা দিয়েছেন হাজরা। তিনি এই বিলের প্রতিবাদ জানাতে আগামী ২ অক্টোবর দিল্লির রামলীলা ময়দানে অনশন করবেন। এই দুই ইস্যু নিয়ে সম্প্রতি তিনি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি লিখেছেন বলেও জানা গেছে। এ সম্পর্কে তিনি সাংবাদিকদের জানিয়েছেন,‘আমি প্রধানমন্ত্রীকে বলেছি, দেশের সেনা এবং কৃষকদের দেখভাল করার দায়িত্ব আমাদের সবার। তাদের কল্যাণের জন্যই আমরা এ আন্দোলন শুরু করতে যাচ্ছি।’

আন্দোলনে যাওয়ার আগে এক সময়ের সামাজিক আন্দোলনের সঙ্গী কেজরিওয়ালের সঙ্গে আন্নার এই সাক্ষাৎকে তাই বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।