মেইন ম্যেনু

কেন্দ্রে কেন্দ্রে ভোটারদের লাইন বাড়ছে

দু/একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সারাদেশে ২৩৪ পৌরসভায় ভোটগ্রহণ মোটামুটি শান্তপূর্ণভাবে চলছে।অনেক কেন্দ্রে সকাল ৮টার আগেই মানুষকে লাইনে দাঁড়াতে দেখা যায়।তবে বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কেন্দ্রে কেন্দ্রে লাইল বাড়তে থাকে।

কোথাও কোথাও ব্যাটল পেপার ছিনতাই, কেন্দ্র দখল ও জাল ভোট দেয়ার অভিযোগ পাওয়া গেছে।তবে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সক্রিয় রয়েছে।বেশ কয়েকটি জায়গায় ভ্রাম্যমাণ আদালত অভিযুক্তদের জরিমানা করেছে।কোথাও সংঘর্ষ হলেই দ্রুত র‌্যাব ও পুলিশ ঘটনাস্থলে চলে আসছে।

গোলযোগের অভিযোগে সকাল ১১টার মধ্যে চট্টগ্রামের চন্দনাইশে তিনটি, মাদারীপুরের কালকিনিতে দুটি, কুমিল্লার বরুড়া এবং নড়াইলের কালিয়া পৌরসভার একটি করে কেন্দ্র স্থগিত করা হয়েছে।

আর জামালপুরের সরিষাবাড়ী, বরগুনা এবং কুয়াকাটা পৌরসভার একটি করে কেন্দ্র সংঘর্ষের কারণে স্থগিত হয়ে গেছে।

বিভিন্ন পৌরসভার ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে নিরাপত্তা জোরদারের পাশাপাশি আইন-শৃংখলা রক্ষা বাহিনীর সদস্যদের টহল শুরু হয়েছে।

এদিকে রাতে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনায় মাদারীপুরের কালকিনি পৌরসভায় ২টি ও কুমিল্লার বড়ুরার এক কেন্দ্র স্থগিত করা হয়েছে।

কালকিনি পৌরসভার দুটি কেন্দ্রে অগ্রিম সিল মারার কারণে নৌকা প্রতীকের ১১’শ ৩ টি ব্যালট জব্দ করা হয়েছে। একইসঙ্গে ওই ভোট কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত করা হয়েছে।

এবারই প্রথম দলীয় প্রতীকে পৌরসভার মেয়র পদে নির্বাচন হচ্ছে। এ সুযোগে দীর্ঘ ৭ বছর পর নৌকা ও ধানের শীষ প্রতীক নিয়ে মাঠে নেমেছেন আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থীরা। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নবম জাতীয় সংসদ নির্বাচনে দুই প্রতীকের সর্বশেষ লড়াই হয়েছিল। মেয়র পদে দলীয় প্রতীকে নির্বাচন হলেও কাউন্সিলররা নির্দলীয়ভাবেই নির্বাচন করছেন। ৯ ডিসেম্বর সকাল থেকে প্রচার শুরু হয়েছিল। শেষ হয় ২৮ ডিসেম্বর মধ্য রাতে।

আজ সকাল ৮টা থেকে শুরু হবে ভোট। চলবে বিকাল ৪টা পর্যন্ত। ৩ হাজার ৫৫৫ কেন্দ্রে ভোট হবে। ৭০ লাখ ৯৯ হাজার ১৪৪ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে নারী ভোটার ৩৫ লাখ ৪৬ হাজার ৮৬০। ভোট শেষে ফল পরিবেশনে বিশেষ নির্দেশনা দিয়েছে ইসি। এ লক্ষ্যে একটি পরিপত্র জারি হয়েছে। এতে প্রতি ২ ঘণ্টা পরপর ইসিতে ফলাফলের হাল নাগাদ তথ্য দিতে বলা হয়েছে।