মেইন ম্যেনু

কেরানীগঞ্জের কারাগারে বন্দী স্থানান্তর চলছে

রাজধানীর নাজিমুদ্দিন রোডে অবস্থিত কেন্দ্রীয় কারাগার থেকে কেরানীগঞ্জের রাজেন্দ্রপুরে নবনির্মিত কারাগারে বন্দি স্থানান্তর শুরু হয়েছে।

আজ শুক্রবার সকাল ৭টা থেকে এ কার্যক্রম শুরু হয়।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত কেরানীগঞ্জের কারাগারে ৩২টি প্রিজন ভ্যানে করে কয়েদিদের নেওয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, কয়েদিদের নাজিমুদ্দিন রোড থেকে মেয়র হানিফ ফ্লাইওভার দিয়ে বিশেষ নিরাপত্তায় কেরানীগঞ্জে নেওয়া হচ্ছে। র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব), পুলিশ, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন বাহিনীর যৌথ অংশগ্রহণে এ কার্যক্রম পরিচালিত হচ্ছে। বাড়তি সতর্কতা হিসেবে রাস্তার মোড়ে মোড়ে তল্লাশি চৌকি বসানো হয়েছে।

বন্দি স্থানান্তরের বিষয়ে গতকাল বৃহস্পতিবার কারা মহাপরিদর্শক ব্রিগেডিয়ার সৈয়দ ইফতেখার উদ্দিন জানিয়েছিলেন, আজ শুক্রবার ও আগামীকাল শনিবার ছয় হাজার বন্দিকে নতুন কারাগারে স্থানান্তর করা হবে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারসহ সারা দেশের ৬৮টি কারাগারে মোট ধারণক্ষমতা ৩৪ হাজার ৭৯৬ জন। অথচ কারাগারগুলোতে বর্তমানে বন্দি আছেন ৭১ হাজার ১০৫ জন। এ অবস্থায় কয়েক গুণ বেশি ধারণক্ষমতাসম্পন্ন ঢাকা কেন্দ্রীয় কারাগার স্থানান্তর হয়েছে রাজধানীর অদূরে কেরানীগঞ্জে।

কারা মহাপরিদর্শক জানান, প্রায় ১৯৫ একর জমির ওপর এই কারাগারে বন্দিদের মানবাধিকার রক্ষায় বিশেষ নজর দেওয়া হয়েছে।

বর্তমানে ঢাকা কেন্দ্রীয় কারাগারের জায়গায় তৈরি হবে পার্ক। থাকবে জাতীয় চার নেতার স্মৃতিসৌধ এবং মিউজিয়াম। বহুতল ভবন তৈরি করার জন্য একটি স্থান নির্ধারণ করা হয়েছে। সেখানে বিপণিবিতান, সিনেপ্লেক্স, সুইমিংপুলসহ থাকবে সব ধরনের নাগরিক সুবিধা। এ ছাড়া কারাগারে অপরাধীদের সংশোধনের জন্য রয়েছে বিশেষ ব্যবস্থা।