মেইন ম্যেনু

কোনো পাসওয়ার্ড ছাড়াই আপনার ফেসবুকে প্রবেশ করছে যারা

আপনি কি জানেন, আপনার ফেসবুক অ্যাকাউন্টে পাসওয়ার্ড ছাড়াই কয়েকজন মানুষ প্রবেশ করতে পারেন। ফেসবুকের কয়েকজন কর্মকর্তার এ অধিকার রয়েছে। তবে কাস্টমার সাপোর্ট সেট-আপ দেয়ার জন্যেই এ ব্যবস্থা রাখা হয়েছে। যদি কোনো কর্মকর্তা এর অপব্যবহার করেন, তবে সঙ্গে সঙ্গেই তার চাকরি যাবে। ভেঞ্চার বিট এক প্রতিবেদনে এসব তথ্য জানায়।

আরো বলা হয়, ফেসবুক ব্যবহারকারীদের নানা সেবা দিতে কয়েকজন কর্মকর্তা পাসওয়ার্ড ছাড়াই সরাসরি যেকোনো অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন। খুব কঠিন নিরাপত্তার মাঝে এ কাজ করা হয়। যারা এর দায়িত্বের রয়েছেন, নিরাপত্তার সঙ্গে যাবতীয় কাজ করা তাদের চাকরির দায়িত্বের মধ্যে পড়ে। তবে তারা কি করছেন, তা পর্যবেক্ষণ করা হয়।

ফেসবুকের এক মুখপাত্র জানান, অ্যাকাউন্টের সন্দেহজনক আচরণ নিয়ন্ত্রণের ক্ষেত্রে দুই ভাগে কাজ ভাগ করে নেয়া হয়েছে। প্রতি সপ্তাহে এই পদ্ধতি সম্পর্কে প্রতিবেদন জমা পড়ে। নিরাপত্তা ব্যবস্থাপনার পুরোপুরি স্বাধীন দুটো দল এই প্রতিবেদন পর্যবেক্ষণ করে। অপব্যবহারের ক্ষেত্রে কঠিন ব্যবস্থা গ্রহণের ব্যবস্থাও রাখা হয়েছে।

তবে যেহেতু কারো অ্যাকাউন্টে কেউ না কেউ প্রবেশ করতে পারছেন, কাজেই তার গোপনীয়তা কতখানি গোপন থাকলো, সে প্রশ্নটা থেকেই যায়। সূত্র : হিন্দুস্তান টাইমস



« (পূর্বের সংবাদ)