মেইন ম্যেনু

কে হচ্ছেন ফিফার পরবর্তী সভাপতি ?

দুর্নীতি ও নানা ধরনের আর্থিক কেলেঙ্কারিতে এই মুহূর্ততে টালমাটাল বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এর মধ্যেই গতকাল পদত্যাগ করেছেন সংস্থাটির সদ্য নির্বাচিত সভাপতি সেপ ব্ল্যাটার। পঞ্চমবারের মতো ফিফার সফাপতি নির্বাচিত হওয়ার মাত্র চার দিনের মাথায় পদত্যাগ করেন তিনি।

ফিফার গঠনতন্ত্র অনুযায়ী এখন বিশেষ একটি কংগ্রেস ডাকতে হবে। সেই কংগ্রেসের মাধ্যমে নির্বাচিত হবে নতুন সভাপতি। শোনা যাচ্ছে, চলতি বছরের ডিসেম্বর থেকে আগামী বছরের মার্চের মধ্যেই এই কংগ্রেস ডাকা হতে পারে।

এদিকে ১৭ বছর ধরে ফিফার সভাপতি পদে রাজত্ব করা ব্ল্যাটারের পদত্যাগের পর ফুটবল দুনিয়ায় এখন ঘুরছে একটিই প্রশ্ন, ব্ল্যাটারের স্থলাভিষিক্ত হচ্ছেন কে? কে হচ্ছেন ফিফার পরবর্তী সভাপতি?

ফিফার পরবর্তী সভাপতি হওয়ার দৌঁড়ে এই মুহূর্ততে সবচেয়ে আলোচিত নাম মিশেল প্লাতিনি। বর্তমানে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফার সভাপতি তিনি। গত আট বছর ধরে উয়েফার সভাপতি হিসেবে বেশ সফলভাবে দায়িত্ব পালন করছেন ৫৯ বছর বয়সি এই ফরাসি নাগরিক। এবারের ফিফা নির্বাচনে ব্লাটারের বিপক্ষেও ছিলেন প্লাতিনি। ফিফার পরবর্তী সভাপতি হিসেবে এখন তার নামটাই বেশ জোরেশোরে শোনা যাচ্ছে।

ফিফা সভাপতির পদে প্লাতিনির সঙ্গে আলোচনায় রয়েছেন ব্রাজিলিয়ান ফুটবল কিংবদন্তি জিকোও। ব্লাটারের পদত্যাগের পরই ফিফার সভাপতি পদে লড়াই করার আগ্রহ প্রকাশ করেছেন ব্রাজিলের প্রাক্তন এই ফুটবলার। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে জিকো বলেন, ‘যদিও আমার এখন কোনো সমর্থন নেই। তবে আমি ফিফার সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করতে পারি।’

এবারের ফিফা সভাপতি নির্বাচনে ব্লাটারের একমাত্র প্রতিদ্বন্দ্বী জর্ডানের প্রিন্স আলী বিন আল হুসেইনও ফিফার সফাপতি হওয়ার আগ্রহ দেখিয়েছেন৷ সাংবাদিকদের তিনি বলেন, ‘আমি অন্য যেকোনো কিছুর চেয়ে ফিফাকে অনেক ভালোবাসি। আমি আবারও ফিফার সফাপতি নির্বাচনে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। সামনে কী ঘটে সেটা দেখতে আমাদের এখন অপেক্ষা করতে হবে।’