মেইন ম্যেনু

কোন গানের সুরে সারবে কোন অসুখ?

গান, গানের সুর অনেক সময়ই আমার মানসিক সুস্থতায় টনিকের মতো কাজ করে। মন ভালো না থাকলে আমরা গান শুনি। আবার মন ভালো থাকলেও আমরা গান শুনি। বিভিন্ন মানসিক অবস্থায় আমাদের বিভিন্ন ধরনের গান বা সুর ভালো লাগে। এ থেকেই বোঝা যায় গানের সঙ্গে আমাদের মনের একটি সুক্ষ্ম সম্পর্ক রয়েছে। কিন্তু সাম্প্রতিক একটি গবেষণা থেকে জানা গেছে, গান আমাদের শারীরিক কোন কোন অসুস্থতাকে দূরে ঠেলতে সাহায্য করে। কখনো কখনো ওষুধের চেয়ে ভালো কাজ করে গান ও সুর। দেখে নিন কি কি শারীরিক অসুস্থতায় কোন ধরনের গান আপনাকে সাহায্য করবে।

১. কাজে আলসেমি লাগলে খুব ফাস্ট বিটের গান শুনুন। আবার ব্যায়ামে আলসেমি লাগলে এরকম গান শুনতে শুনতে ব্যায়ামের চেষ্টা করুন। দেখবেন খুব দ্রুত আপনার আলসেমি কেটে যাচ্ছে আর আপনি সঠিক নিয়মে ব্যায়াম করতে পারছেন। এমনকি আগের চাইতে ব্যায়াম করার গতিও বৃদ্ধি পাবে।

২. নিয়মিত গান শুনলে মনের বিভিন্ন নেতিবাচক আবেগগুলিকে নিয়ন্ত্রণ করা সম্ভব হয়। যারা নিয়মিত তাদের প্রিয় গান বা কোন মিউজিক শোনেন তাদের কর্টিসোল হরমোন নিঃসরণ কমতে থাকে। এই হরমোন মানসিক চাপ সৃষ্টির জন্য দায়ী। ফলে এই হরমোন নিঃসরণ কমার সঙ্গে সঙ্গে মানসিক চাপও কমে আসে।

৩. গান শোনার মাধ্যমে আপনার মন ভালো থাকবে, যার ফলে আপনার দেহে এক ধরনের বায়োলজিকাল পরিবর্তনের মাধ্যমে রক্তের প্রবাহ সঠিক নিয়মে হবে আর আপনার হার্ট সুস্থ থাকবে। গবেষকরা কিন্তু এমনটাই বলছেন।

৪. যেসব স্ট্রোকের রোগী অন্যান্য চিকিৎসার পাশাপাশি নিয়মিত তাদের প্রিয় গান শোনেন তাদের স্মৃতিশক্তি অন্যান্য স্ট্রোকের রোগীদের চাইতে ভালো থাকে এবং তাদের মধ্যে বিষণ্ণতাও কম থাকে।

৫. পারকিন্সন্সে আক্রান্তদের কারো কারো কথা বলায় বা চলাফেরায় সমস্যা হয় কিন্তু তারা যদি গান শোনা অভ্যাস করেন তাহলে তা তাদের স্পষ্টভাবে কথা বলতে এবং চলাফেরা করতে গান সাহায্য করে।