মেইন ম্যেনু

কোন দিকে মাথা রেখে ঘুমোবেন?

উত্তর দিকে মাথা রেখে ঘুমোনো ঠিক নয়। এমন কথা ছোটবেলায় অনেকবার শুনেছনে। কুসংস্কার ভেবে উড়িয়ে দিয়েছেন। তখনকার ওই কুসংস্কার এখন সত্য হতে চলেছে। বিজ্ঞানীদের দাবি, তখনকার ওই সাবধানবাণীই নাকি একেবারেই সঠিক। কখনও তা ভেবে দেখেছেন, এর পিছনে কি কারণ রয়েছে?

পৃথিবীর উত্তর ও দক্ষিণ এই দুই মেরুতে যে চৌম্বকক্ষেত্র রয়েছে। রয়েছে তার পজিটিভ ও নেগেটিভ এফেক্ট রয়েছে। উত্তর দিকে রয়েছে চৌম্বকক্ষেত্রের পজিটিভ এফেক্ট আর দক্ষিণ দিকে রয়েছে নেগেটিভ এফেক্ট।একই ভাবে আমাদের শরীরে চৌম্বক ক্ষেত্র রয়েছে। মাথার দিকে পজিটিভ এবং পায়ের দিকে রয়েছে নেগেটিভ পোল। পজিটিভ পোলগুলি পরস্পরকে প্রতিরোধ করে। অন্য দিকে, নেগেটিভ পোলগুলি উভয়কে আকর্ষণ করে। সোজা কথায় অপোজিটস একে অপরকে আকর্ষণ করে! ফলে, উত্তর দিকে মাথা রেখে ঘুমোলে সেই পজিটিভ এফেক্ট ব্যাহত হয়। এ কারণেই সে দিকে মাথা রেখে ঘুমোতে নেই।

তা হলে আমাদের কোন দিকে মাথা রেখে ঘুমোনো উচিত? যোগগুরুরা বলেন, ঘুমোনোর সময় পূর্ব দিকে মাথা রাখা উচিত। একান্তই যদি তা সম্ভব না হয়, তবে মাথা দক্ষিণে এবং পা উত্তর দিকে রেখে ঘুমোনো উচিত। চৌম্বক ক্ষেত্রের আকর্ষণের কারণেই দক্ষিণ দিকে মাথা রেখে ঘুমোলে শরীর ঝরঝরে থাকে।