মেইন ম্যেনু

‘কোর্ট’-এর প্রসংশায় নওয়াজউদ্দিন সিদ্দিকী

চৈতন্য তামহানির ছবি ‘কোর্ট’-কে ‘সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র’-ক্যাটাগরির প্রতিযোগিতা বিভাগে অস্কারে পাঠানোর জন্য অফিশিয়ালি নির্বাচন করেছে ভারতীয় অস্কার নির্বাচন কমেটি। আর ‘কোর্ট’-কে অস্কারে লড়ার টিকেট দেয়ায় রীতিমত প্রসংশার ফুলঝুরি ছুটাচ্ছেন ‘মাঝি’ খ্যাত অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী।

জানা গেছে, ‘কোর্ট’ সিনেমাটিকে ভারতীয় সিনেমা বিশ্লেষকেরা অস্কারে ‘সেরা বিদেশী ভাষার চলচ্চিত্র’ প্রতিযোগিতায় করতে পাঠাচ্ছে। আর এমন একটি ছবিকে দেশের প্রতিনিধিত্ব করতে দেখে মুখ খুললেন ‘গ্যাংস অব ওয়াসিপুর’ খ্যাত মেধাবী অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী।

‘কোর্ট’-এর অস্কার যাত্রা নিয়ে নওয়াজ বলেন, আমি সত্যিই জেনে মুগ্ধ হয়েছি, যে ‘কোর্ট’কে অস্কারের সেরা বিদেশী ছবির ক্যাটাগরিতে ভারত থেকে অফিশিয়ালি নির্বাচন করা হয়েছে। এটা একটা অসাধারণ ছবি, এবং অস্কারে পাঠানোর সিদ্ধান্তটা আরো অসাধারণ। খুবই সমিচিন একটি সিদ্ধান্ত নেয়া হয়েছে। অস্কারের জন্য যখন ভারত থেকে সিনেমা নির্বাচনের দায়িত্ব দেয়া হয়, তখন কখনো কখনো খুব ভালো ছবি আবার কখনোবা বাজে ছবিকে টিকেট দেয়া হয়। কিন্তু এবার ভারতীয় কমেটি অসাধারণ একটি সিদ্ধান্ত নিয়েছে।

ভারতীয় সিনেমা ও দর্শকদের প্রসঙ্গেও কথা বলেন নওয়াজ। বর্তমান সময়ে ভারতীয় দর্শদের মধ্যে দারুন পরিবর্তন সাধিত হয়েছে বলে মন্তব্য করেন নওয়াজউদ্দিন। এ প্রসঙ্গে তিনি বলিউড বাদশাহ শাহরুখ খান ও সুপারস্টার অভিনেতা সালমান খানকে টেনে এনে উদাহারণ দিয়ে বলেন, সময় বদলেছে। ভারতীয় দর্শক এখন পরিনত। শাহরুখ খান ও সালমান খানের মত মেইনস্ট্রিম সিনেমার অভিনেতারা ‘রইস’ এবং ‘বজরঙ্গি ভাইজান’-এর মত অফ ট্রেকের ছবি করছে, আর দর্শকরা আমাকে মশল্লাদার ছবিতেও চাইছে এবং খুব আগ্রহ নিয়ে সিনেমা দেখছে। এই পরিবর্তনটা খুব ইতিবাচক আমাদের ইন্ডাস্ট্রির জন্য।

উল্লেখ্য, নওয়াজউদ্দিন অভিনীত মুক্তিপ্রাপ্ত সর্বশেষ ছবি ছিল ‘মাঝি দ্য মাউন্টেন ম্যান’। ছবিটি মুক্তির আগেই ইন্টারনেটে ফাঁস হওয়া সত্বেও ভারতের সিনেমা হলে বেশ সাড়া ফেলে দেয়। ছবিটি বক্স অফিসেও ব্যবসা করে দারুণ। এরআগে সুপারস্টার অভিনেতা সালমান খানের সাথে বলিউডের অলটাইম হিট ছবির তালিকায় প্রবেশ করা ‘বজরঙ্গি ভাইজান’ ছবিতেও অভিনয় করে দারুন প্রশংসিত হন তিনি। বর্তমানে শাহরুখ খানের সাথে প্রথমবার ‘রইস’ নামের একটি ছবিতে কাজ করছেন নওয়াজ। এছাড়াও অমিতাভ বচ্চনের সাথে একটি ছবিতেও প্রথমবার কাজ করার কথা রয়েছে এই মেধাবী অভিনেতার।