মেইন ম্যেনু

কোলকাতার দেব এখন তুরস্কে

পশ্চিম এশিয়ার ঐতিহাসিক শহর তুরস্কে এখন কোলকাতার সুপারস্টার দেব। না তিনি বেড়াতে নয় গেছেন বিরসা দাশগুপ্তের ‘শুধু তোমারই জন্য’ ছবির শুটিংয়ে। এই ঐতিহাসিক আবহের আউটডোর লোকেশনে দেবের সঙ্গে শুটিংয়ে ছিলেন ছবির দুই নায়িকা শ্রাবন্তী ও মিমি। আগামী পুজোয় মুক্তি পেতে চলা এই ছবিতে ভ্রমণপিপাসু বাঙালির যাযাবর মনকে উসকে দেবে তুরস্কের অসাধারণ সব লোকেশন।

এর আগে লেবানন কিংবা জর্ডানেও হয়েছে বাংলা ছবির শুটিং। তবে তুরস্কের মতো ঐতিহাসিক এবং আভিজাত্যের শহরে বাংলা ছবির শুটিং বলা যায় এই ছবিকে অন্য মাত্রায় পৌঁছে দেবে। বিরসার ছবিতে উঠে আসবে প্রাচীন তুরস্কের বিভিন্ন ঐতিহাসিক শহরের ঝলক।

কয়েক সপ্তাহ ধরে এই ছবির শুটিং চলেছে তুরস্কের বিখ্যাত আনাতোলিয়া শহর, সাইট সিটি, পার্গ অ্যান্ড সাইড রুইন্স এবং ব্লু মস্ক এলাকায়। ড্যান্স ডিরেক্টর বাবা যাদবসহ পুরো টিম নিয়ে পরিচালক বিরসা প্রাচীন এবং ঐতিহাসিক এই শহরের উল্লেখযোগ্য দৃশ্যপটগুলো ক্যামেরাবন্দি করে ফেলেছেন।

এশিয়া মাইনরের অন্যতম প্রাচীন ও ঐতিহ্যশালী শহর আনাতোলিয়া। জানা যায়, ভুমধ্যসাগর সংলগ্ন তুরস্কের আনাতোলিয়া দ্বীপপুঞ্জ থেকেই এই শহরের নামকরণ হয়েছে। গ্রিকরা এই শহর দখল করার পর ৩৩৪ খ্রিস্টপূর্বাব্দে আলেকজান্ডারের মৃত্যুর পর এই শহর তাদের হাতছাড়া হয়ে যায়। তত দিনে রোমান সম্রাট কনস্ট্যান্টাইন বাইজেন্টিয়াম সাম্রাজ্য পতন করে ফেলেছেন।

তাঁর নামেই শহরের নামকরণ হয় কনস্ট্যান্টিনোপল। এখনো দুই হাজার বছরের প্রাচীন রোমান এবং তারপর অটোমান সম্রাজ্যের স্থাপত্য বহন করছে এই শহর।