মেইন ম্যেনু

ক্যাঙ্গারু তো নয়, যেন ছোট ছেলে!

পশুদের আদর করলে, ভালোবাসা দিলে তার হাজার গুণ প্রতিদান পাওয়া যায়। অনেক সময় অনেক পশু জীবন দিয়ে ভালোবাসার প্রতিদান দেয়। এমন নজির ইতিহাসে ভুরিভুরি। নয় মাস বয়সী একটি ক্যাঙ্গারুছানাকে এক মহিলা এমনই মায়ার বাঁধনে বেঁধেছেন যে ক্যাঙ্গারুটি যেন হয়ে উঠেছে ‘বাড়ির ছোট ছেলে’। এটিকে মানুষের ছোট্ট বাচ্চার মতো পোশাক ও নেপি পরিয়ে রাখা হয়। ভাগ্যবান এই ক্যাঙ্গারু শাবকের নাম জিমি। আর এটির মানুষ-মা ও মানুষ-বাবা হচ্ছেন ডায়ানা ও ল্যারি মোয়ের। স্বামী-স্ত্রী দুজনেই প্রবীণ-প্রবীণা। তারা থাকেন একটা ক্যারাভানে।

ক্যাঙ্গারু২ জিমি তার মানুষ মা-বাবার সাথে এক বিছানায় ঘুমায়, এক সাথে একই খাবার খায়, সোফায় বসে টিভি দেখে, ম্যাকারনি চিজের স্বাদ চেখে দেখে আর বাইরে গিয়ে তাদের সাথে খেলাধুলাও করে। কিন্তু উল্টোপাল্টা কিছু সে একদমই করে না। ওর ভালোবাসার জোরেই প্রবীণা ডায়ানা ক্যান্সারের সঙ্গে লড়াই করার প্রেরণা পেয়েছেন। জিমির জন্য তার এখন বেশি বেশি করে বাঁচতে ইচ্ছে করে।

ক্যাঙ্গারু৩

জিমি যখন মাত্র তিন মাস বয়সী তখনই তারা একে ‘দত্তক’ নিয়েছিলেন। এরপর থেকে মানুষের বাচ্চার মতোই লালন পালন করে বড় করেছেন ওকে। এক রত্তি বাড়িয়ে বলছি না। তাহলে দেখুন একটি পত্রিকা কি লিখেছে: ‘‘And his “love and his faithfulness” are helping his ‘mum’ through a cancer battle. Diana and Larry Moyer adopted Jimmy when he was just three-months-old.’’

ক্যাঙ্গারু৪

৫৩ বছর বয়সী ডায়ানা যুক্তরাষ্ট্রের উইসকনসিনের বাসিন্দা। মহিলা পেশায় কৃষক। তার বড়সড় একটা ক্যাঙ্গারু ফার্ম আছে। ডায়ানার যখন ক্যান্সার ধরা পড়ে তখন একটি চিড়িয়াখানা তাকে লাল রঙের মিষ্টি ক্যাঙ্গারু শাবক উপহার দেয়। এটাই এখন সবার চোখের মণি জিমি। ও আসার পর তার জীবনটাই বদলে গেছে তাদের। বিষণ্নতার বদলে জীবন ভরে গেছে আনন্দে আর অফুরান সন্তান বাৎসল্যে। ডায়ানার নিজের ভাষায়: “We watch TV together and we sleep together, he wakes me up every two hours to make sure I’m okay.Jimmy gives me so much love.”। জয় হোক ভালোবাসার!